×

খেলা

জুভেন্তাসের জয়যাত্রা অব্যাহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ১০:২৬ পিএম

জুভেন্তাসের জয়যাত্রা অব্যাহত

সিরি’আ লিগে মঙ্গলবার সাসসুয়োলোর ফুটবলারকে ফাঁকি দিয়ে বল নিয়ে এগিয়ে যাচ্ছেন জুভেন্তাসের মিডফিল্ডার ফাবিও মিরেত্তি

কোপা ইতালিয়ার কোয়ার্টার ফাইনালে সাসসুয়োলোকে হারানোর পর লিগের ম্যাচেও ২-১ গোলে হারিয়েছে জুভেন্তাস। জুভেন্তাসের হয়ে একটি করে গোল করেছেন আর্জেন্টাইন ফুটবলার পাওলো দিবালা ও ইতালিয়ান ফুটবলার মসি কিন। সাসসুয়োলোর হয়ে একমাত্র গোলটি করেছেন গিয়াসোমো। সাসসুয়োলোর মাঠে মঙ্গলবার (২৬ এপ্রিল) অনেকটাই অসহায় ছিল জুভেন্তাস। পুরো ম্যাচেই ছিল স্বাগতিকদের আধিপত্যের ছড়াছড়ি। কিন্তু শেষপর্যন্ত গোলের দিক থেকে এগিয়ে থেকে শেষ হাসি হেসেছে সফরকারিরা। পরিসংখ্যানে অনেকাংশে এগিয়েছিল স্বাগতিকরা। পুরো ম্যাচে ৬৪ ভাগ নিজেদের কাছেই রেখেছে না তারা। সফরকারিরা মাত্র ৩৬ ভাগ বলের রাখতে পেরেছেন। বাকি সময় প্রতিপক্ষের পায়ের দিকেই তাকিয়ে থাকতে হয়েছে।

এছাড়া জুভেন্তাসের গোলপোস্টেও শট নিতে কৃপণতা করেনি স্বাগতিকরা। সফরকারিদের মাত্র ১০ শটের বিপরীতে ২২টি শট নিয়েছে স্বাগতিকরা। যেখানে ৭টি ছিল লক্ষ্য বরাবর। স্বাগতিকদের থেকে পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও ১০টির মধ্যে ৫টি শটকেই লক্ষ্য বরাবর রাখতে সক্ষম ছিল জুভেন্তাস। যেখান থেকে প্রয়োজনীয় দুই গোলের দেখাও পেয়েছে তারা। প্রতিপক্ষের মাঠে নিজেদের গুছিয়ে নিতে একটু সময় লেগেছে জুভেন্তাসের। এই সুযোগে ৩৮তম মিনিটেই স্বাগতিকদের লিড এনে দেয় গিয়াসোমো। তবে বিরতির আগেই সমতায় ফিরতে পেরেছে জুভেন্তাস।

আর্জেন্টাইন তারকা পাওলো দিবালার গোলে ১-১ সমতা তৈরি করে জুভেন্তাস। এরপর বিরতি থেকে ফিরে আর কোনো গোলের দেখা পায়নি সাসসুয়োলো। কিন্তু নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার মাত্র ২ মিনিট আগেই জুভেন্তাসের হয়ে জয়সূচক গোল করেন মসি কিন। ইতালিয়ান এই ফুটবলারের গোলের সুবাদের ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। এই জয়ের সুবাদে ৩৪ ম্যাচে ১৯ জয় ও ৯ ড্রয়ের সাহায্যে ৬৬ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছে জুভেন্তাস। তাদের থেকে মাত্র এক পয়েন্ট বেশি নিয়ে তৃতীয় স্থানে আছে নাপোলি। শিরোপার স্বপ্ন আরো এগই শেষ তাদের। তবে শেষ চারে টিকে থাকার লড়াইটা যেন ঠিকঠাকভাবেই পালন করে যাচ্ছে রোনালদোর সাবেক ক্লাবটি। লিগে শীর্ষ চারে থাকতে পারলে চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমে অংশগ্রহণের সুযোগ পাবে তারা। সিরি’আ লিগের চলতি মৌসুমে ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে এসি মিলান। এরপর মাত্র ২ পয়েন্টে পিছিয়ে থেকে সমান ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইন্টার।

সিরি’আ লিগের চলতি মৌসুমের শিরোপা থেকে দূরে থাকলেও ইতোমধ্যে শেষ চারে নিজেদের জায়গা তৈরি করেছে জুভেন্তাস। চ্যাম্পিয়নস লিগ ও কোপা ইতালিয়া ছাড়া লিগের শেষ ষোলো ম্যাচে মাত্র একটিতে পয়েন্ট হারিয়েছে। এর মধ্যে কোপা ইতালিয়া ও চ্যাম্পিয়নস লিগের ম্যাচও খেলেছে তারা। চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলো থেকে ভিয়ারিয়ালের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে তারা। তবে প্রথম লেগে ভিয়ারিয়ালের ঘরের মাঠ থেকে ১-১ গোলের ড্র নিয়ে এসেছিল ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক ক্লাবটি। এরপর নিজেদের ঘরের মাঠে দ্বিতীয় লেগে ভাগ্য সহায় হয়নি বিধায় ৩-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গেলেও কোপা ইতালিয়ার ফাইনাল নিশ্চিত করেছে ইতালিয়ান এই ক্লাবটি। ফাইনালে দিবালাদের প্রতিপক্ষ ইন্টার মিলান।

কোয়ার্টার ফাইনালে সাসসুয়োলোর বিপক্ষে ১-০ গোলের জয় নিয়ে সেমিতে পায় ফিওরেন্তিনাকে। দুই লেগে অনুষ্ঠিত হওয়া সেমি ফাইনলে ফিওরেন্তিনাকে হারিয়েছে ৩-০ গোলে। ফিওরেন্তিনার বিপক্ষে প্রথম লেগে দ্বিতীয় লেগে একটি করে গোল পেয়েছে ফেদেরিকো ও দানিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App