×

খেলা

চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে রাতে মাঠে নামছে রিয়াল-ম্যানসিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০৯:৪৬ এএম

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে রাতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামছে ম্যানচেস্টার সিটি। কোয়ার্টার ফাইনালে মাদ্রিদের আরেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়েই শেষ চার নিশ্চিত করে সিটি। অন্যদিকে আরেক ইংলিশ ক্লাব চেলসিকে হারিয়ে শেষ চারে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। দুটি ক্লাবই নিজ নিজ দেশের লিগে রয়েছে শীর্ষস্থানে। শেষ দেখায় জিদানকে হারানোর পর এবার গার্দিওলার লড়াইটা কার্লো আনচেলত্তির বিপক্ষে। ইতিহাদে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১টায় মুখোমুখি হবে এই দুই ইউরোপিয়ান জায়ান্ট।

চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। অন্যদিকে ম্যানচেস্টার সিটির কাছে এখনো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা অধরা। গত আসরের চেলসি চ্যাম্পিয়ন হওয়ার পথে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারানোর পর ফাইনালে হারায় সিটিকে। ম্যানচেস্টার সিটির সামনে এবার টানা দ্বিতীয় ফাইনালের হাতছানি। অন্যদিকে রিয়াল মাদ্রিদ সর্বশেষ ফাইনাল খেলেছে ২০১৭-১৮ মৌসুমে। সেবার ইংলিশ ক্লাব লিভারপুলকে হারিয়ে ১৩তম শিরোপা ঘরে তোলে রিয়াল মাদ্রিদ। এবার কোয়ার্টারের পর সেমিতেও প্রতিপক্ষ কোনো ইংলিশ ক্লাবই।

চ্যাম্পিয়ন্স লিগে এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে কেউ কারো থেকে পিছিয়ে নেই। মোট ছয়বারের দেখায় রিয়াল মাদ্রিদের ২ জয়, ম্যানচেস্টার সিটির ২ জয় এবং বাকি ২টি ম্যাচ ড্র হয়েছে। সর্বশেষ মুখোমুখি হয়েছে ২০১৯-২০ মৌসুমের সেমিফাইনালের শেষ ষোলোর ম্যাচে। সেবার প্রথম লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালকে ২-১ গোলে হারানোর পর ঘরের মাঠ ইতিহাদেও ২-১ রিয়ালকে হারায় ম্যানচেস্টার সিটি। দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থেকে শিরোপার দৌঁড় থেকে রিয়াল মাদ্রিদকে বিদায় করে দেয় সিটি। সেবার দুই লেগ মিলিয়ে সিটির ব্রাজিলিয়ান স্টাইকার গাব্রিয়েল জেসুস দুই গোলের পাশাপাশি একটি গোলে সহায়তাও করেন। অন্যদিকে রিয়ালের হয়ে একটি গোলের দেখা পেয়েছিলেন দলের সেরা তারকা ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এবারও দলে রয়েছেন এই দুই তারকা খেলোয়াড়ই। করিম বেনজেমা রয়েছেন সময়ের সেরা ফর্মে।

লা লিগায় ২৯ ম্যাচে ২৫ গোল করে রয়েছেন শীর্ষে এবং এর পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১১টি গোল। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো ও শেষ আটের ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন এ ফরাসি স্ট্রাইকার। পিএসজির বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগে হ্যাটট্রিক করে পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদকে টেনে তুলেছেন বেনজেমাই। আবার শেষ আটের প্রথম লেগে চেলসির মাঠ স্টামফোর্ড ব্রিজে হ্যাটট্রিক করেন তিনি। এরপর দ্বিতীয় লেগেও অতিরিক্ত সময়ে তার গোলেই সেমিফাইনাল নিশ্চিত হয় রিয়াল মাদ্রিদের। দলের সেরা তারকা বেনজেমা এদিনও সিটির সামনে আতঙ্ক হয়েই দাঁড়াতে পারেন। অন্যদিকে সর্বশেষ ম্যাচে রিয়ালের বিপক্ষে গোল পাওয়া জেসুস ছিলেন অফ ফর্মে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে ওয়াটফোর্ডের বিপক্ষে চার গোলের পাশাপাশি একটি গোলে সহায়তাও করেছেন এ ব্রাজিলিয়ান তারকা। চ্যাম্পিয়ন্স লিগেও জ্বলে ওঠার সংকেতটা আগে থেকেই দিয়ে রাখলেন গাব্রিয়েল জেসুস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App