×

আন্তর্জাতিক

আদালত অবমাননায় দোষী ট্রাম্প, দৈনিক ১০ হাজার ডলার জরিমানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২২, ০৮:২৭ পিএম

আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যবসায় কার্যক্রম নিয়ে এক তদন্তে প্রয়োজনীয় নথি জমা না দেওয়ায় সোমবার (২৫ এপ্রিল) তাকে দোষী সাব্যস্ত করে রায় দেন নিউইয়র্ক রাজ্যের একটি আদালত। রায়ে তদন্তের স্বার্থে আবারও নথি জমা দেওয়ার নির্দেশ দিয়ে বলা হয়, নথি না দেওয়া পর্যন্ত প্রতিদিন ১০ হাজার ডলার জরিমানা গুনতে হবে ট্রাম্পকে। এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যবসায়ীক কার্যক্রম নিয়ে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেলের তদন্তে চাওয়া কাগজপত্র দাখিলে ব্যর্থ হওয়ায় ট্রাম্প এ পরিণতির মুখোমুখি হলেন।

ট্রাম্প যতদিন পর্যন্ত পরোয়ানা অনুযায়ী কাগজপত্র জমা না দেবেন, ততদিন তাকে দৈনিক ১০ হাজার ডলার করে জরিমানা দেওয়ার নির্দেশ দেন বিচারক আর্থার এনগোরন। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিসিয়া জেমসের ইস্যুকৃত পরোয়ানা বাতিলের চেষ্টা করলেও সফল হননি ট্রাম্প। টাম্পকে গত ৩ মার্চের মধ্যে যাবতীয় কাগজপত্র দাখিলের সময় দিয়েছিলেন আদালত। এরপর ট্রাম্পের আইনজীবীদের অনুরোধে ওই সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়।

এ বিষয়ে এক শুনানির পর সোমবার এক রায়ে বিচারক এনগোরন বলেন, তদন্তের স্বার্থে আনুষঙ্গিক নথি বা কাগজপত্র দিতে ট্রাম্পের ‘ধারাবাহিক ব্যর্থতা’র কারণে তাকে আদালত অবমাননার দায়ে দোষী বলাটা যৌক্তিক। ট্রাম্প আদালতকক্ষে উপস্থিত না থাকলেও তাকে উদ্দেশ্য করে বিচারক বলেন, ‘জনাব ট্রাম্প, আমি জানি আপনি আপনার ব্যবসাকে ‍গুরুত্ব দেন। আমিও আমার কাজকে গুরুত্ব দেই। যে কারণে আপনাকে আদালত অবমাননায দোষী সাব্যস্ত করা হলো।’

ঋণ সুবিধা ও কর ছাড় পেতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের নিউইয়র্কভিত্তিক কোম্পানি ট্রাম্প অর্গানাইজেশন তাদের আবাসন সম্পত্তির মূল্য সম্পর্কে অসত্য তথ্য দিয়েছিল কিনা তা খতিয়ে দেখছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিসিয়া জেমস। ট্রাম্পের আইনজীবী আলিনা হাব্বা বলেছেন, তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App