×

জাতীয়

দেশের ১৩টি জেলার ৭২ উপজেলায় প্রকোপ বেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২২, ০৮:৩৩ এএম

দেশের ১৩টি জেলার ৭২ উপজেলায় প্রকোপ বেশি

ফাইল ছবি

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ম্যালেরিয়া নির্মূলে বাংলাদেশের অবস্থান শীর্ষে। তবে এখনো দেশের ১৩ জেলার ৭২ উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ বেশি। এই ১৩টি জেলার মধ্যে ১১টিতে ম্যালেরিয়া নির্মূলের পথে এবং নিয়ন্ত্রণের পথে বাকি ২টি জেলায়। বিশ্ব ম্যালেরিয়া দিবসের প্রাক্কালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। গতকাল রবিবার দুপুরে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি এই সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফায়েজ, প্রতিষ্ঠানের সাবেক পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. বেনজীর আহমেদ, পরিচালক (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. রোবেদ আমিন প্রমুখ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. একরামুল ইসলাম।

মূলপ্রবন্ধে জানানো হয়, ম্যালেরিয়া নির্মূলের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, পার্শ্ববর্তী বা সীমান্তবর্তী দেশগুলো।? আর বেশি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে আছে জুমচাষি, কাঠুরিয়া, কয়লা শ্রমিক, রোহিঙ্গা শরণার্থী জনগোষ্ঠী। করোনা পরিস্থিতির কারণে দেশে ম্যালেরিয়া রোগীর সংখ্যা বেড়েছে। তবে পরপর ৩ বছর এ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা স্থিতিশীল রয়েছে। ২০১৯ সালে ১৭ হাজার ২২৫ জন রোগীর মধ্যে ৯ জনের মৃত্যু হয়। ২০২০

সালে এ সংখ্যা কমে হয়েছে ৬ হাজার ১৩০ জন ও ৯ জন। ২০২১ সালে ৭ হাজার ২৯৪ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। মৃত্যু হয় ৯ জনের। রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবন এই ৩ পার্বত্য জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি।? এর মধ্যে বান্দরবন জেলায় এবং আলিকদম, লামা ও থানচিতে এই রোগের প্রকোপ বেশি।

এই প্রেক্ষাপটে ‘উদ্ভাবনী কাজে লাগাই, ম্যালেরিয়া রোধে জীবন বাচাই’ এই প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব ম্যালেরিয়া দিবস।? প্রতি বছর ২৫ এপ্রিল বিশ্বজুড়ে এই দিবসটি পালিত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তত্ত্বাবধানে এই দিবস সমগ্র বিশ্বের এর সদস্য রাষ্ট্রগুলো এবং এর সঙ্গে জড়িত অন্য সংস্থাগুলো ম্যালেরিয়া প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টির জন্য এই দিবসটি পালন করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App