×

পুরনো খবর

মদপান করলে কি ঘুম ভালো হয়? কী বলছেন বিশেষজ্ঞরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২২, ১১:২০ এএম

মদপান করলে কি ঘুম ভালো হয়? কী বলছেন বিশেষজ্ঞরা

ফাইল ছবি

যারা নিয়মিত মদপান করেন, তাদের অনেকেই রাতের খাবারের পর ও ঘুমাতে যাওয়ার আগে মদপান করেন। অনেকেই ভাবেন, ঘুমাতে যাওয়ার আগে মদপান করলে ভালো হয় ঘুম। কিন্তু এই অভ্যাস কি আদৌ যুক্তিসঙ্গত?

বিশেষজ্ঞরা কিন্তু বলছেন একেবারেই ঠিক নয় এই দাবি। উল্টো ঘুমের আগে মদপান করলে নষ্ট হয় ঘুম। মানুষ একটানা একই রকম ভাবে ঘুমাতে পারেন না। ঘুমের কতগুলো কাঠামোগত পর্যায় থাকে। ঘুম কখনো গভীর হয় আবার কখনো হালকা হয়। মদ তো ঘুম ভালো করেই না উল্টো অ্যালকোহল বিঘ্নিত করে এই কাঠামোকে, ফলে নিরবিচ্ছিন্ন ঘুম সম্ভব হয় না।

কিন্তু তা হলে মদ খেলে কেন ঘুমে ঢলে পড়েন মানুষ? বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক ভাবে অ্যালকোহল গামাঅ্যামাইনোবিউটারিক অ্যাসিড বা গাবা নামক একটি নিউরোট্রান্সমিটারের উপর কাজ করে তন্দ্রা ভাব ডেকে আনে। ফলে দ্রুত ঝিমুনি বা ঘুম এসে যায়। কিন্তু প্রাথমিক ভাবে ঘুম চলে এলেও এতে ক্ষতিগ্রস্ত হয় ঘুমের দ্বিতীয় ভাগ। কারণ প্রাথমিক ঘুমের কিছুক্ষণ সময়ের পর ধীরে ধীরে রক্তে অ্যালকোহলের মাত্রা হ্রাস পেতে থাকে, ফলে তন্দ্রাচ্ছন্ন থাকলেও ক্রমশ সজাগ হয়ে ওঠে শরীর। এতে আর নিরবিচ্ছিন্ন থাকে না ঘুম। দেখা দেয় বিচিত্র সব স্বপ্ন।

তাছাড়া অ্যালকোহল একটি ডাই-ইউরেটিক পানীয়। অর্থাৎ অ্যালকোহল মূত্র উৎপাদনের পরিমাণ বৃদ্ধি করে। ঘুমের মধ্যেও মূত্রত্যাগের প্রয়োজন অনুভূত হয়।

ঘুমতে যাওয়ার আগে মদপান শুধু ঘুমেরই বিঘ্ন ঘটায় না, ডেকে আনতে পারে বড়সড় বিপদও। বিশেষজ্ঞদের মতে, মদ মাংসপেশি শিথিল করে। ফলে ঘুমাতে যাওয়ার আগে মদপান করলে ঘুমের মধ্যেই শ্বাসনালীর আকস্মিক সঙ্কোচন হতে পারে। দেখা দিতে পারে ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসার প্রবণতা। ফলে যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে শুতে যাওয়ার আগে মদপান করা বিপজ্জনক হতে পারে। খবর আনন্দবাজার পত্রিকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App