×

শিক্ষা

দক্ষ মানবসম্পদ ও সমৃদ্ধ জাতি গঠনের চালিকাশক্তি হচ্ছে শিক্ষা: প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২২, ০৩:২২ পিএম

দক্ষ মানবসম্পদ ও সমৃদ্ধ জাতি গঠনের চালিকাশক্তি হচ্ছে শিক্ষা: প্রতিমন্ত্রী

রবিবার চাঁপাইনবাবগঞ্জের গণশিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধনী ও বিভিন্ন বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। ছবি: ভোরের কাগজ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, শিক্ষা হলো দক্ষ মানবসম্পদ ও সমৃদ্ধ জাতি গঠনের চালিকাশক্তি। তাই মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় সরকার সম্ভব সব কিছু করছে। তিনি বলেন, বঙ্গবন্ধু স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ উপহার দিলেন। সেই জাতিকে উন্নত জাতিতে রুপান্তর করতে হলে জাতিকে শিক্ষিত গড়ে তুলতে হবে। যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত। সেই উপলব্ধি থেকে যুদ্ধ বিধ্বস্ত দেশ হওয়ার পরও ১৯৭৩ সালে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষকদের জাতীয়করণ করেন। তার মধ্য দিয়ে প্রাথমিক শিক্ষার ভীত রচিত হয়।

রবিবার (২৪ এপ্রিল) সাড়ে ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জের গণশিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধনী ও বিভিন্ন বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে সকল শিক্ষার মূলভিত্তি। দক্ষ মানবসম্পদ গড়ার কারিগর হলো সুশিক্ষিত শিক্ষক সমাজ। বর্তমান সরকার উচ্চ শিক্ষায় শিক্ষিত দক্ষ ও প্রশিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে যাচ্ছে। তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য পদোন্নতিসহ উন্নত বেতন স্কেল দেয়া হয়েছে।

জেলা প্রশাসক একেএম গালিভ খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, সহ-সভাপতি রুহুল আমিন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন, এলজিইডি সদর দপ্তরের নির্বাহী প্রকৌশলী আ.ন.ম ওয়াহিদুজ্জামান। পরে প্রতিমন্ত্রী ৬৫টি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন ও ১৫টি বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App