×

জাতীয়

সব মহানগরে বিএনপির প্রতিবাদ সভা ২৬ এপ্রিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২২, ০১:১৫ পিএম

সব মহানগরে বিএনপির প্রতিবাদ সভা ২৬ এপ্রিল

শনিবার গুলশানে অবস্থিত বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে প্রতিবাদ সভা কর্মসূচির ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার বিএনপি নেতা মকবুল হােসেনের মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিতে আগামী ২৬ এপ্রিল রাজধানীসহ সব মহানগরে প্রতিবাদ সভা করবে বিএনপি।

শনিবার (২৩ এপ্রিল) গুলশানে অবস্থিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার রাতে বিএনপির স্থায়ী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান তিনি। ভার্চুয়াল এ সভার সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় প্রকৃত সত্য উদগটনের জন্য একটি তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান বিএনপি মহাসচিব।

ফখরুল বলেন, গণমাধ্যমের প্রতিবেদনে যে সত্যটি উদঘটিত হয়েছে যে, হামলাকারীরা ছাত্রলীগের সন্ত্রাসী। ভিডিও ফুটেজ থেকে অন্তত তিনজনকে চিহ্নিত করা হয়েছে যারা ছাত্রলীগের সক্রিয় কর্মী। গণমাধ্যমের রিপাের্টে এটা স্পষ্ট যে প্রধানত: চাঁদাবাজির কারণে এবং নিজেদের প্রভাব বিস্তারের জন্য ছাত্রলীগের বিভিন্ন গ্রুপের ভয়াবহ সন্ত্রাসীরা এই ঘটনার জন্য দায়ী। শুধু এই ঘটনাই নয় নিউমার্কেটসহ পাশ্ববর্তী এলাকাগুলাের দীর্ঘদিন ধরেই শাসক গােষ্ঠীর ছাত্র-ছায়ায় ব্যাপক চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপ সংঘটিত হচ্ছে। ছাত্রলীগ, যুবলীগ পুলিশের সহায়তায় অপরাধ জগৎ গড়ে তুলছে।

তিনি বলেন, বিএনপি মনে করে সরকারের সীমাহীন দুর্নীতি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির কারণে, সবক্ষেত্রে ব্যর্থতার বিরুদ্ধে যখন জনগণ বিক্ষুব্ধ হয়ে উঠছে তখন জনগণের দৃষ্টি ভিন্ন দিকে ঘোরানোর জন্য সরকার উদ্দেশ্য মূলক ভাবেই এই সংঘর্ষের ঘটনা ঘটিয়ে বিএনপিকে জড়াচ্ছে। সরকার পূর্বের মতই মামলার বেড়া জালে বিএনপির নেতাকর্মীদের বন্দী করার চক্রান্ত করছে। মামলা, গ্রেপ্তার, গুম, খুন, হত্যা এ সরকারের প্রধান অস্ত্র যা দিয়ে বিএনপিকে রাজনীতি থেকে দূরে রাখার চেষ্টা করছে, বর্তমান অনির্বাচিত আওয়ামী লীগ সরকার গত এক যুগ ধরে অবৈধভাবে ক্ষমতায় থাকার জন্য রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

জনগণের জীবনের কোনো নিরাপত্তা নেই, ব্যবসায়ের কোনো পরিবেশ নেই। বিচার বিভাগকে দলীয়করণ করা হয়েছে, দুর্নীতিকে প্রাতিষ্ঠানিকীকরণ করা হয়েছে, মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। সংবিধানকে লঙ্ঘন করে একের পর এক নিবর্তনমূলক আইন প্রণয়ন করে একটা ফ্যসিবাদী রাষ্ট্রব্যবস্থা গড়ে তােলা হয়েছে।

তিনি আরও বলেন, নিউমার্কেটের সন্ত্রাসী সংঘর্ষ, পুলিশের ভূমিকা এবং পরবর্তীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের ও গ্রেপ্তার আবারও প্রমাণ করলাে আওয়ামী লীগ সরকার ভয় দেখিয়ে, নির্যাতন করে এবং হত্যা করে ক্ষমতাকে চিরস্থায়ী করতে চয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App