সত‍্যজিৎ রায়ের প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধা

আগের সংবাদ

সব মহানগরে বিএনপির প্রতিবাদ সভা ২৬ এপ্রিল

পরের সংবাদ

পূর্ব ইউক্রেনের সঙ্গে দক্ষিণ ইউক্রেনও দখলে নিতে চায় রাশিয়া

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২ , ১২:৪৮ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৩, ২০২২ , ১২:৫৪ অপরাহ্ণ

পূর্ব ইউক্রেনের সঙ্গে রাশিয়া এখন দক্ষিণ ইউক্রেনও দখলে নিতে চায় বলে জানিয়েছেন একজন রুশ কমান্ডার। দেশটির একটি রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে তিনি বলেন, এ মুহূর্তে ২০১৪ সালে দখলীকৃত ক্রিমিয়া উপদ্বীপের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন করাই রাশিয়ার লক্ষ্য।

রুশ কমান্ডার মেজর জেনারেল রুস্তাম মিন্নেকায়েভকে উদ্ধৃত করে বিবিসি জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলে মলদোভার রুশ অধ্যুষিত অঞ্চলের দিকে অগ্রসর হওয়া রাশিয়ার জন্য সহজ হবে। রাশিয়ার এমন লক্ষ্য টের পেয়ে বেশ নড়েচড়ে বসেছে মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছে, রাশিয়ার এ অভিলাষ কখনোই পূর্ণতা পাবে না।

এর আগে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার হামলার মুখে প্রথম আমরাই পড়েছি। তাই আমাদের অবশ্যই সহযোগিতা করতে হবে। আমরা কেউই জানি না এর পরের লক্ষ্য কে হতে চলেছে। তাই এ পরিস্থিতিতে ‘নিরপেক্ষ’ ভূমিকা রাখা হবে জুয়া খেলার শামিল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে রাশিয়া। এ যুদ্ধের শেষ কোথায় আর পরিণতি কীসে- তা এখনই বলা সম্ভব হচ্ছে না। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সহযোগিতা এবং রাশিয়ার নিন্দা করে চলেছে। একইসঙ্গে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার মধ্য দিয়ে আবর্তিত হচ্ছে বিশ্ব রাজনীতি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়