×

সাহিত্য

প্রশংসায় ভাসল থিয়েটারিয়ানের ‘ডেথ অব এ সেলসম্যান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২২, ১০:৩১ পিএম

প্রশংসায় ভাসল থিয়েটারিয়ানের ‘ডেথ অব এ সেলসম্যান’

‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকের একটি দৃশ্য। ছবি: ভোরের কাগজ

প্রশংসায় ভাসল থিয়েটারিয়ানের ‘ডেথ অব এ সেলসম্যান’

বলা হয়, মঞ্চের জন্য কঠিন কয়েকটি নাটকের মধ্যে একটি নাটক আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’। বিশ্বের অত্যন্ত জনপ্রিয় এই নাটকটি নিজেদের প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে আনল থিয়েটারিয়ান। পরিচয় হারানো এবং একজন মানুষের নিজের এবং সমাজের মধ্যে পরিবর্তনকে মেনে নেবার অক্ষমতাকে ফুটিয়ে তোলা হয়েছে আর্থার মিলারের এই নাটকটিতে।

নাটকটি স্মৃতি, স্বপ্ন, দ্বন্দ্ব এবং তর্কের একটি মিশ্র ছবি, যা সবই উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘণ্টা বর্ণনা করে। সর্বাত্মক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে ব্যর্থ স্বীকার না করা খেটে খাওয়া এক সাধারণ মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব এ সেলসম্যান’।

শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হলো। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দলটিকে শুভাশীষ জানান নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিস বিভাগের অধ্যাপক ইস্রাফিল শাহীন, নাট্যকার মাসুম রেজা।

নাট্যকার মামুনুর রশীদ বলেন, থিয়েটারিয়ানের সুদূর পথের যাত্রীদের স্বাগত জানাই। স্পর্ধা নিয়ে তারা একটি মহৎ নাটকের কাজ শুরু করেছে। নাটকটি দর্শক নন্দিত হোক। থিয়েটারিয়ান দৃষ্টান্তস্থাপন করুক।

[caption id="attachment_346119" align="aligncenter" width="700"] ‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকের একটি দৃশ্য। ছবি: ভোরের কাগজ[/caption]

আজকের বিশ্বের অর্থনীতিটাই যেন ভোগের, একে অপরকে ভোগ করবে বস্তুসামগ্রীর মতো, কোম্পানিগুলো নিজের শ্রমিকদের রক্ত-মাংস থেকে মন ও মনন পর্যন্ত চুষে খাবে, অতঃপর পরিত্যক্ত ছোবড়া ত্যাগ করে তাকাবে নতুন শ্রম বাজারের দিকে। এটাই যেন বর্তমান বিশ্ব অর্থনীতির পুঁজিতত্তে্বর লুকানো রহস্য। এরকমই এক স্বপ্ন ভাঙার গল্প নিয়ে তৈরি আর্থার মিলারের ‘ডেথ অফ এ সেলসম্যান’ নাটকটিতে আরো দেখা যায়, এক আমেরিকান সেলসম্যান আজীবন স্বপ্ন দেখে নিজের ও তার পরিবারের জন্য আর্থিক স্বাচ্ছন্দ্য ও ঋণমুক্ত জীবনযাপনের, কিন্তু সেই স্বপ্ন শেষ হয় তার জীবনের সঙ্গেই।

সন্তানদের সফলতার স্বপ্নের মাধ্যমে ফুটে ওঠে এই পুঁজিবাদী সমাজের সাধারণ মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত পিতার আজীবন লালিত স্বপ্ন। কিন্তু সে স্বপ্নপূরণে বাধা হয়ে দাঁড়ায় তার সামর্থ্য, শেষ পর্যন্ত মৃত্যুর মধ্য দিয়েই পিতা-সন্তানদের জন্য নিজের সর্বশেষ প্রচেষ্টার চিহ্ন রেখে যায়। এভাবে একটি মৃত্যুর সঙ্গে হাজারো স্বপ্নের বাঁচা-মরার গল্প জড়িয়ে গড়ে ওঠে ‘ডেথ অফ এ সেলসম্যান’। উইলি লোম্যান চরিত্রটি যেন বলে দেয় মধ্যবিত্ত আমেরিকানদের জীবনের গল্প। সামান্য সেলসম্যানের চাকরি করে উইলি, সামান্যই করতে পারে নিজের পরিবারের জন্য। স্বপ্ন তার স্ত্রীকে স্বাধীন জীবনযাপনের সুযোগ করে দেয়া, বাচ্চাদের জন্য চায় সে প্রাচুর্য আর সফলতা। কিন্তু সে সফলতার দেখা পায় যেন প্রতিবেশী চার্লি ও তার সন্তানের সফলতার মধ্যে, সে চায় নিজের ভাই বেনের মতো ভাগ্যের পরিবর্তন।

উইলি যখন নিজের ব্যর্থতা আর পরিবারের ভারবহনে চিরক্লান্ত, তখন তারই ছোট ভাই বেন মাত্র চৌদ্দ বছর বয়সে পরিবার আর আপনজনের মোহ ত্যাগ করে ভাগ্যের সন্ধানে পাড়ি জমায় আফ্রিকায়, পরবর্তীতে হয়ে ওঠে ব্যাপক বিত্ত-বৈভবের অধিকারী। জীবনের শেষ পর্যন্ত বড় ভাই উইলি আশা করে, কোনো একদিন বেন ফিরে এসে তার জীবন যুদ্ধের কষ্ট লাঘব করবে, তার সন্তানদের প্রতি স্নেহাশীর্বাদ রেখে তাদের দেবে সঠিক পথের সন্ধান। পরিবর্তিত হবে তার ভাগ্য, পরিবর্তিত হবে তার জীবন। আর সে পরিবর্তন আনার চেষ্টাতে একদিন জীবনেরই গল্পের পরিবর্তন করে ফেলে সে।

নাটকটির অনুবাদ ফতেহ লোহানীর। এটি নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিস বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহনির্দেশক হিসেবে রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়য়ের নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App