×

জাতীয়

নিউমার্কেটের সংঘর্ষ পূর্বপরিকল্পিত: শিক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২২, ০৭:২০ পিএম

নিউমার্কেটের সংঘর্ষ পূর্বপরিকল্পিত: শিক্ষামন্ত্রী

ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ পূর্বপরিকল্পিত বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এতবড় সংঘাত। তার জন্য মূলত ওই তৃতীয় পক্ষই দায়ী। ঘটনার পেছনে পূর্বপরিকল্পনা ছিল। শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে চাঁদপুর সার্কিট হাউসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, নিউমার্কেটে ফাস্টফুডের যে দোকানি তাদের রাজনৈতিক পরিচয় জানা গেছে। নিজেদের মধ্যে তুচ্ছ ঘটনা, শিক্ষার্থীদের এনে তার ব্যাপকতা ছড়িয়ে একটা অরাজকতার পরিবেশ তৈরি করেছে। সুতরাং কোনো অবস্থাতেই এদের ছাড় দেওয়ার সুযোগ নেই। গোটা পরিস্থিতি নিয়ে সরকার বেশ সজাগ রয়েছে।

নিউমার্কেট ও এর আশপাশের ব্যবসা প্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, পবিত্র ঈদুল ফিতর সামনে। এখনই তাদের ব্যবসা করার সময়। তাছাড়া বিগত দুই বছর করোনার কারণে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে। তা বিবেচনায় নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানান, নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় নিহত দুজনের পরিবারের পাশে দাঁড়াবে সরকার। আর যেই দুইজন মারা গেছেন, তারা ঘটনায় জড়িত ছিলেন না বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষকদের মাঝে কৃষি উপকরণ সামগ্রী বিতরণ করেন।

দুই দোকানের কর্মীদের বিরোধের জেরে গত সোমবার (১৮ এপ্রিল) রাত ১২টার দিকে নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা ধরে ব্যবসায়ীদের সংঘর্ষ হয়। মধ্যরাতে দু-পক্ষকে ওই এলাকা থেকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App