×

আন্তর্জাতিক

ইউক্রেনের ক্ষতি ৬ হাজার কোটি ডলার: বিশ্বব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২২, ১১:৩৬ এএম

ইউক্রেনের ক্ষতি ৬ হাজার কোটি ডলার: বিশ্বব্যাংক

ইউক্রেন যুদ্ধ। ফাইল ছবি

রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ছয় হাজার কোটি ডলার অবকাঠামোগত ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। ওয়াশিংটনে এক সম্মেলনে তিনি বলেন, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা নিরূপণে প্রাথমিক যে ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে, তাতে দেশটির যুদ্ধের পেছনে বেড়ে চলা আর্থিক খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। যুদ্ধ এখনও চলছে, তাই এসব খরচও বাড়ছে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) আইএমএফ ও বিশ্ব ব্যাংকের বসন্তকালীন সভার পার্শ্ব কর্মসূচি হিসেবে ওয়াশিংটনে আয়োজিত সম্মেলনে এ কথা বলেন তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়, বিশ্বব্যাংকের ওই সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আরও বড় আকারের ব্যয় ও চাহিদার বিষয়টি জানান।

অংশগ্রহণকারীদের উদ্দেশে জেলেনস্কি বলেন, রাশিয়ার চাপিয়ে দেয়া যুদ্ধের কারণে ইউক্রেনের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ৭০০ কোটি ডলার প্রয়োজন। এ ধ্বংসাবশেষ পুনর্গঠনে আরও কয়েক শ’ কোটি ডলার প্রয়োজন হবে।

এসময় এ সম্মেলনে সশরীরে অংশগ্রহণকারী ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস ইসমিহাল বলেন, যুদ্ধের সরাসরি ক্ষতির বিবেচনায় ইউক্রেনের জিডিপি এ বছর ৩০ থেকে ৫০ শতাংশ কমে যাবে এবং পরোক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ এ পর্যন্ত ৫৬ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে।

তিনি আরও বলেন, ঐক্যবদ্ধ হয়ে আমরা যদি এই যুদ্ধ থামাতে না পারি, তাহলে এই ক্ষয়ক্ষতির পরিমাণ নাটকীয়ভাবে বেড়ে যাবে। একই সঙ্গে ইউক্রেইনের পুনর্গঠনের জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী মার্শাল প্ল্যানের মত বিশাল একটি আর্থিক কর্মসূচি নেয়া উচিৎ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App