×

জাতীয়

অতিরিক্ত হিটে সার্ভার ডাউন, কালোবাজারির সুযোগ নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২২, ০১:৫১ পিএম

অতিরিক্ত হিটে সার্ভার ডাউন, কালোবাজারির সুযোগ নেই

ঈদের আগে ট্রেনের টিকেটের জন্য রাজধানীর কমলাপুরে অপেক্ষায় ঘরমুখো যাত্রীরা। ছবি: ভোরের কাগজ

রেলের ঈদ অগীম টিকেট বিক্রি শুরু হচ্ছে আগামীকাল ২৩ এপ্রিল থেকে। প্রতিদিন ঈদ স্পেশাল সহ মোট প্রায় ২৮ হাজার টিকেট বিক্রি করবে রেলওয়ে। যার অর্ধেক কাউন্টারে বাকি ৫০ শতাংশ অনলাইনে সহজ.কম এর মাধ্যমে বিক্রি করা হবে। কাল সকাল ৮ টা থেকে টিকেট বিক্রি শুরু হচ্ছে। ভিড় এড়াতে রাজধানীর ৫টি স্থান থেকে বিভিন্ন গন্তব্যের টিকেট বিক্রি করা হবে।

শুক্রবার (২২ এপ্রিল) সকালে কমলাপুর স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার জানান, অনেকে অন লাইন টিকেট পাচ্ছেন না এমন অভিযোগ করছেন। আমরা ট্রেনগুলোতে উঠে চেক করে দেখেছি প্রতিটি আন্তনগর ট্রেনের ৫০ শতাংশ যাত্রী নিজরা বা পরিবারের জন্য মোবাইল নম্বর/ এমআইডি দিয়ে টিকেট কেটেছেন। সে অর্থে আমরা বলতে পারি ৫০ শতাংশ যাত্রী কাউন্টার ও বাকি ৫০ শতাংশ যাত্রী অন লাইনে টিকেট কেটেছেন।

তবে মাত্র ২৮ দিন আগে সহজ.কমের সঙ্গে রেলের টিকেট বিক্রি নিয়ে চুক্তি হয়েছে। তারা বলেছে, প্রতি ৩০ সেকেন্ড এক লাখ গ্রাহক হিট করছেন, কিন্তু তারা দিতে পারেন মিনিটে ২৬ হাজার টিকেট। সংগত কারণে কয়েকগুন যাত্রী টিকেটের জন্য হিট করায় বাফারিং বা অন লাইনে ঢুকতে পারছেন না অনেকে। হয়তো ঘুরছে।, তবে তারা কাল থেকে ঈদ টিকেটের বিষয়ে আরো ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। সার্ভার ডাউন হবে না বলে তারা জানিয়েছেন। প্রতিদিন তারা সার্ভার আরো আধুনিক ও শক্তিশালী করার চেষ্টা করছেন।

মাসুদ সারওয়ার জানান, এবারে আমরা ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যের প্রতিদিন ২৭-২৮ হাজার সঙ্গে ২০ শতাংশ স্টান্ডিং টিকেট ইস্যু করবো। স্টান্ডিং টিকেট কাউন্টার থেকে দেয়া হবে, যাত্রার দিন। তবে চাহিদা দিনে কয়েক লাখ, আর টিকেট সীমিত, সেকারনে সবাইকে টিকেট দেয়া সম্ভব হবে না।

কালো বাজারী রোধে টিকেট কাটতে গেলে এনআইডির ফটো কপি বা বার্থ সার্টিফিকেট লাগছে,তাছাড়া আরএনবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ গোয়েন্দা বাহিনী প্রতিটি স্টশনে নজরদারী করছে। তাই টিকেট কালোবাজারীর কোন সুযোগ নেই বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App