×

জাতীয়

স্পিকারের সঙ্গে মালয়েশিয়ার সংসদ সদস্যের সাক্ষাৎ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ১০:৪১ পিএম

স্পিকারের সঙ্গে মালয়েশিয়ার সংসদ সদস্যের সাক্ষাৎ

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে লয়েশিয়ার সংসদ সদস্য আব্দুল রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ। ছবি: ভোরের কাগজ

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংসদ ভবন কার্যালয়ে মালয়েশিয়ার সংসদ সদস্য ও গভর্নমেন্টস ব্যাকবেঞ্চার্স ক্লাবের চেয়ারম্যান দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা মালয়েশিয়া-বাংলাদেশ সুদীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সংসদীয় গণতন্ত্রের চর্চা, বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রম, বাংলাদেশের দক্ষ জনশক্তি, ব্যবসা-বাণিজ্যের প্রসার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশ বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সুবিধা উপভোগ করছে। কেননা বর্তমানে দেশে কর্মক্ষম তরুণ জনগোষ্ঠীর সংখ্যা সবচেয়ে বেশি। মালয়েশিয়াসহ আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশের জনশক্তি দক্ষতার স্বাক্ষর রেখেছে। মালয়েশিয়ার পরিবেশ, খাদ্যাভ্যাস, ভ্রাতৃত্ববোধ ইত্যাদি বিষয়ে বাংলাদেশের সঙ্গে অনেক সাদৃশ্য রয়েছে। এ সময় মালয়েশিয়ায় বাংলাদেশ হতে আরো অধিক পরিমাণ জনশক্তি রপ্তানির আশা প্রকাশ করেন স্পিকার।

দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও সংসদীয় চর্চা প্রশংসনীয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে নারীদের জন্য সংসদে সংরক্ষিত আসনের বিষয়টি সাংবিধানিকভাবে নিশ্চিত করেছিলেন উল্লেখ করে স্পিকার বলেন, বর্তমান সংসদে ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য ছাড়াও ২৩ জন নারী সংসদ সদস্য সরাসরি নির্বাচিত। এ সময় ২০১৪ থেকে ২০১৭ মেয়াদে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের চেয়ারপার্সন এবং তৃতীয় মেয়াদে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করে যাওয়ায় ড. শিরীন শারমিন চৌধুরী এমপি-র প্রশংসা করেন দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান।

বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে দাতো স্রি তাজউদ্দিন আব্দুল রহমান বলেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উভয় দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।

বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাই কমিশনার হাজনাহ মো. হাশিম, মালয়েশিয়ান হাইকমিশনের কাউন্সেলর আমির ফরিদ আবু হাসান এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সাক্ষাৎকারে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App