×

জাতীয়

ভোররাতে সমঝোতা বৈঠক: নিউমার্কেট খুলছে আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০৮:৪৫ এএম

ভোররাতে সমঝোতা বৈঠক: নিউমার্কেট খুলছে আজ

বুধবার ভোর চারটার দিকে এক সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধ্যাপক নেহাল আহমেদ নিউমার্কেট খোলার বিষয়ে জানান। ছবি: ভোরের কাগজ

নিউমার্কেট এলাকায় সংঘর্ষে হামলাকারী ও উস্কানিদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়াসহ শিক্ষার্থীদের যৌক্তিক সব দাবি মেনে নেয়া হয়েছে। সেই সঙ্গে বৃহস্পতিবার থেকে নিউমার্কেট এলাকার সব দোকান খুলে দেয়ার সিদ্ধান্তও গৃহীত হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) দিবাগত মধ্যরাতের সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৃহস্পতিবার ভোর চারটার দিকে এক সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধ্যাপক নেহাল আহমেদ এসব তথ্য জানান।

তিনি বলেন, বৃহস্পতিবার থেকে নিউ মার্কেট খুলে দেয়া হবে। হামলাকারী ও উস্কানিদাতাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া হবে। মার্কেট ব্যবস্থাপনার জন্য মনিটরিং সেল করা হবে। অভিযোগ পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের ঘটনায় বুধবার সন্ধ্যায় সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা মধ্যরাতে গড়ায়। ঢাকা কলেজের পাশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সায়েন্স ল্যাবরেটরি) সভা কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পুলিশ প্রশাসন ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে এ বৈঠকে ব্যবসায়ী, শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে কলেজের শিক্ষকরাও অংশ নেন।

শিক্ষার্থীদের যৌক্তিক সব দাবি মেনে নেয়া হয়েছে উল্লেখ করে নেহাল আহমেদ জানান, বৃহস্পতিবার থেকে স্বাভাবিক অবস্থা থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে তদন্তের মাধ্যমে হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নেয়া হবে। সাংবাদিকসহ ক্ষতিগ্রস্ত সবাইকে আর্থিক সহায়তা দেয়া হবে। সেই সঙ্গে অ্যাম্বুলেন্সে হামলাকারীদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে।

পুলিশের ডিসি, এডিসি ও ওসি প্রত্যাহার বিষয়ে কী সিদ্ধান্ত হলো জানতে চাইলে ডিবির যুগ্ম কমিশনার মাহাবুব আলম বলেন, ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে জন্য ফরমাল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। ফুটপাত ও হকার কেন্দ্রিক সমস্যাগুলোর ব্যবস্থা নেবো, চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেবো। পর্যাপ্ত তথ্য এসেছে, আমরা আইনানুগ ব্যবস্থা নেবো। তৃতীয়পক্ষ ঘটনার সঙ্গে ছিল তাদের চিহ্নিত করে সময়মতো প্রকাশ করবো। যদি কেউ মামলা করে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। সিসি ফুটেজ দেখে ব্যবস্থা নেয়া হবে। আমাদের কাছে পর্যাপ্ত তথ্য প্রমাণ চলে এসেছে, তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেবো।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল বলেন, ঢাকা কলেজের অধ্যক্ষ, শিক্ষক সমিতি নেতারা রয়েছেন। আমরা ছাত্র, শিক্ষক ও ব্যবসায়ীদের সমন্বয়ে একটি কোর কমিটি গঠন করবো। ছাত্রদের কোনো সমস্যা হলে আমাদের কাছে বিচার দেবেন। শিক্ষক বা ছাত্র; কারও কোনো সমস্যা থাকলে আমাদের কারও কাছে বিচার দিলেই ব্যবস্থা নেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App