×

সারাদেশ

দিরাইয়ে নদীর পানি উপচে ঢুকছে বরাম হাওরে (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০২:০৩ পিএম

দিরাইয়ে নদীর পানি উপচে ঢুকছে বরাম হাওরে (ভিডিও)

কালনী নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় বানের পানি প্রবেশ করছে দিরাইয়ে অন্যতম বৃহত্তম বরাম হাওরে। ছবি: ভোরের কাগজ

কয়েকদিনের টানা বর্ষন ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে কালনী নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় সুনামগঞ্জের দিরাইয়ের চণ্ডীপুর নয়াখালের পূর্বপাশে নদীর তীর উপচে বানের পানি প্রবেশ করছে দিরাইয়ে অন্যতম বৃহত্তম বরাম হাওরে। বুধবার বিকেল থেকে কম গতিতে পানি প্রবেশ করলেও সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে পানি প্রবেশের গতি বাড়ছে। যে জায়গা দিয়ে পানি ঢুকছে সেটির প্রশ্বস্ততা ও গভীরতা বাড়ছে।

স্থানীয়রা জানায়, এখনো পানির বেগ কম আছে উদ্যোগ নিলে পানির গতি রোধ করা সম্ভব, আর সময় দিলে এটি আটকানো আর সম্ভব হবে না। এদিকে দিশেহারা কৃষক ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন। কেউ আর বাঁধ আটকানোর জন্য আসছে না। উপজেলার পিআইসি আওতার বাহিরে থাকা মাটিয়াপুর বাঁধটিও মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। বৃহস্পতিবার সকালে বাঁধে বড় ধরনের ফাটল দেখা দিলে এলাকাবাসীর উদ্যোগে জোড়াতালি দেওয়ার প্রানান্ত চেষ্ঠা চলছে। দুইটি বাঁধেই সরেজমিনে ঘুরে সেখানে পানি উন্নয়ন বোর্ডের কাউকে পাওয়া যায়নি। এলাকাবাসীর অভিযোগ পানি উন্নয়ন বোর্ডের লোকজনের সঙ্গে বার বার যোগাযোগ করা হচ্ছে।

চণ্ডীপুর গ্রামের কৃষক সাবিজ মিয়া বলেন, গতকাল আমি ফোন করে ইউএনও মহোদয়কে এনেছিলাম, তিনি এই ভাঙ্গা অংশটি দেখে গেছেন। তিনি আরো বলেন, এখানে মাটি কাটার এক্সভেটার মেশিন লাগানোর কথা, মেশিন মালিক আগে টাকা দাবী করছে, অন্যদিকে পানি উন্নয়ন কর্মকর্তা কাজের আগে টাকা দিতে নারাজ। তাই এখানে আর এক্সভেটার মেশিন লাগেনি।

এ প্রসঙ্গে বাপাউবো শাখা কর্মকর্তা এটিএম মোনায়েম হোসেন বলেন, ওখানকার স্থানীয় একজন এক্সভেটার মালিকের সঙ্গে কথা হয়েছে। খুব দ্রুত পানি আটকে দেওয়ার কাজ শুরু হবে। এই মুহূর্তে হাওররক্ষার সকল বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। পানি আটকানোর জন্য আমরা দ্রুতই সকল ব্যবস্থা করছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাহিদ হাসান বলেন, চলতি বছর বরাম হাওরে ২৮০০ হেক্টর জমি বোরো আবাদ করা হয়েছে। এরমধ্যে ৬০ ভাগ জমি ইত্যিমধ্যেই কর্তন করা হয়েছে। আবহাওয়া ভাল থাকলে আগামী তিনদিনের মধ্যে বরাম হাওরের শতভাগ ধান কর্তন হবে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মাহমুদুর রহমান মামুন বলেন, নোয়াখাল অংশের বাঁধটি আটকানোর জন্য উদ্যোগ নেয়া হয়েছে। খুব দ্রুতই কাজ চলবে। পাশ্ববর্তী রাজাপুর গ্রাম থেকে এক্সভেটার মেশিন আনিয়ে আজ বিকালের মধ্যেই আটকে দেয়া হবে। স্থানীয় কৃষকেরা ধান কাটায় ব্যস্ত থাকায় আমরা পর্যাপ্ত শ্রমিক পাচ্ছি না বাঁধে কাজ করার।

https://www.youtube.com/watch?v=m6pJpVI5h6A

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App