×

জাতীয়

চা শ্রমিকদের স্থায়ী আবাসন দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০২:৫০ পিএম

চা শ্রমিকদের স্থায়ী আবাসন দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে চা শ্রমিকদের স্থায়ী আবাসনের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। ছবি: ভোরের কাগজ

চা-বাগান শ্রমিকদের অনুকূলে সরকারিভাবে আবাসন তৈরির সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে বলা হয়েছে, চাবাগানে বরাদ্দকৃত ঘরগুলোর মালিক স্থায়ীভাবে চা-শ্রমিকদের হওয়ার লক্ষ্যে ‘চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা বা নির্দেশিকা’ দ্রুত প্রণয়নের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

এছাড়া বৈঠকে ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসন (সেফ হোম/শেল্টার হোম) এর অবস্থা উন্নীতকরণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠক কমিটির সভাপতি রাশেদ খান মেনন এর সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুপতা ইয়াসমিন, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকে ১৭তম সভায় গৃহীত সিদ্ধান্তসমুহ বাস্তবায়নের অগ্রগতি, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদেরকে সমাজের মুলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ব্যবস্থা এবং ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসন (সেফ হোম/শেল্টার হোম) এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে স্থানীয় দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় হাওর বেষ্টিত অঞ্চল, উপকূলীয় এলাকা ও দেশের বিভিন্ন অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও তাদেরকে সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিং ও হিজড়া জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বৃদ্ধির সুপারিশ করে। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App