×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ১০:২৯ এএম

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

প্রতীকী ছবি

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

সারমাট ক্ষেপণাস্ত্র

ইউক্রেন যুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক এখন তলানিতে। রাশিয়ার ওপর চাপ প্রয়োগ করতে কঠোর নিষেধাজ্ঞা জারি করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এ পরিস্থিতিতে এবার তাদের উদ্দেশে বিশেষ বার্তা পাঠালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে ‘দ্বিতীয় পর্বের সামরিক অভিযান’ শুরু হতেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে দেশটি। আন্তর্জাতিক ভূ-রাজনীতি বিশেষজ্ঞরা মনে করছেন, ক্রেমলিনের এ পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্রসহ ও মিত্রদেশগুলো একটি পরোক্ষ বার্তা পেল। কারণ এ ক্ষেপণাস্ত্র বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানতে সক্ষম। খবর হিন্দুস্তান টাইমসের।

রুশ টিভি চ্যানেলে এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা দেখানো হয়। একই সঙ্গে দেখানো হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সামরিক বাহিনীর প্রধান ক্ষেপণাস্ত্রটি সম্পর্কে ব্যাখ্যা করে বলে চলেছেন। ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষার পর রাশিয়ান সামরিক বাহিনীর উদ্দেশে পুতিন বলেন, সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য আমি আপনাদের অভিনন্দন জানাই। এটি অসাধারণ একটি অস্ত্র। যুদ্ধের ক্ষেত্রে আমাদের সশস্ত্র বাহিনীর জয়ের সম্ভাবনা আরও শক্তিশালী করবে এ ক্ষেপণাস্ত্র। কোনো দেশের হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এ অস্ত্র। যারা আক্রমণাত্মক বক্তব্য দিয়ে আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে এ অস্ত্রের কারণে দুইবার ভাবতে বাধ্য হবে।

মার্কিন কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস জানিয়েছে, সারমাট একটি নতুন ভারী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। রাশিয়া প্রতিটি সারমাট ক্ষেপণাস্ত্রে ১০ বা তার বেশি ওয়ারহেড মোতায়েন করতে পারবে। বেশ কয়েক বছরের প্রচেষ্টার পর ক্ষেপণাস্ত্রটিকে উন্নত করা সম্ভব হয়েছে। সেই কারণে রাশিয়ায় এর পরীক্ষা পশ্চিমা দেশগুলোর কাছে বিস্ময়কর নয়। তবে ইউক্রেন যুদ্ধের জন্য তৈরি হওয়া চরম ভূ-রাজনৈতিক উত্তেজনার মুহূর্তে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে উদ্বেগের সৃষ্টি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App