×

আন্তর্জাতিক

ইউক্রেনের মারিউপোলকে স্বাধীন ঘোষণা রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০১:৫১ পিএম

ইউক্রেনের শহর মারিউপোলকে স্বাধীন বলে ঘোষণা করেছে রাশিয়া। ইউক্রেনের এই শহরকে মুক্ত করতে অবশেষে সফল হয়েছে তারা।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেকে উদ্ধৃত করে তারা লিখেছে, মারিউপোলের সফলভাবে স্বাধীন করতে পেরে তিনি গর্বিত।

ইউক্রেনের এ শহরে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করার নির্দেশ দিয়েছেন। ইউক্রেনের সরকার জানিয়েছে, সেখানকার বেসামরিক লোকজনকে বহনকারী চারটি বাস ইতোমধ্যেই রুশ অধিকৃত বন্দরনগরী মারিউপোল ছেড়ে গেছে। তবে ইউক্রেনীয় সেনারা এখনও শহরের নিয়ন্ত্রণ ধরে রাখার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছেন, গতকাল বেসামরিক লোকজনকে বহনকারী চারটি বাস মানবিক করিডর ব্যবহার করে শহর ত্যাগ করেছে। বৃহস্পতিবারও নারী, শিশু এবং বয়স্কদের সরিয়ে নেয়ার কাজ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেনের বন্দর শহর বলে পরিচিত মারিউপোল। এই শহরটির দখল রাখতে চেয়ে বুধবার পর্যন্ত প্রাণপণ লড়েছে ইউক্রেনের সেনাবাহিনী। কিন্তু শেষপর্যন্ত সফল হতে পারেননি তারা।

বৃহস্পতিবার ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেস্চুক জানিয়েছেন, শহরের নারী এবং শিশুদের উদ্ধার করে অন্যত্র নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App