×

আন্তর্জাতিক

পাকিস্তানের নতুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি আলোচনায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ১২:০৭ এএম

পাকিস্তানের নতুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি আলোচনায়

হিনা বাব্বানি। ফাইল ছবি

পাকিস্তানে শপথ নিয়েছে পিএমএল (এন) নেতা ও নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্ত্রিসভা। মঙ্গলবার (১৯ এপ্রিল) শপথ নেয়া ৩১ জন মন্ত্রী, তিনজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা নিয়ে তিনি পথচলা শুরু করেন। তাঁর মন্ত্রিসভায় পাঁচজন নারী স্থান পেয়েছেন। এর মধ্যে একজন হিনা রাব্বানী খার। এক সময় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে এবার একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় এখন দেশজুড়ে আলোচনায় তিনি। রাজনৈতিক জীবনে যেনো তার পদাবনতি হলো।  খবর জিও নিউজ ও ডনের

হিনা রাব্বানী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেত্রী। নতুন মন্ত্রিসভায় তাকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগে ২০১১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত তৎকালীন পিপিপি সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ওই দায়িত্ব নেয়ার সময় তিনিই ছিলেন দেশটির প্রথম নারী ও সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী। মাত্র ৩৩ বছর বয়সে ওই দায়িত্ব পেয়েছিলেন হিনা রাব্বানি।

এ বিষয়ে অবশ্য হিনা রাব্বানি কিংবা তাঁর দল পিপিপির কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শাহবাজের মন্ত্রিসভার অন্য চার নারী সদস্য হলেন পিপিপির শেরি রেহমান, সাজিয়া মেরি, পিএমএলের (এন) মরিয়ম আওরঙ্গজেব ও আয়েশা পাশা।

ক্ষমতাসীন জোটের প্রধান দল শাহবাজের পিএমএল-এনের ১৪ জন, দ্বিতীয় বৃহত্তম দল বিলাওয়াল ভুট্টো জারদারির দল পিপিপির ৯ জন, মাওলানা ফজলুর রেহমানের দল জেইউআইয়ের (এফ) চারজন নেতা মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। এ ছাড়া এমকিউএমের (পি) দুজন এবং বিএপি, জেডাব্লিউপি এবং পিএমএলের (কিউ) একজন করে নেতা মন্ত্রিত্ব পেয়েছেন।

প্রতিমন্ত্রী তিনজনের মধ্যে দুজন শাহবাজের দলের নেতা। অন্যজন পিপিপির।

পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পাচ্ছেন, এমন খবর ছড়ালেও শেষ পর্যন্ত শপথ নেননি তিনি।

এদিকে শপথগ্রহণ অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শাহবাজ টুইট বার্তায় বলেন, পিএমএলের (এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ এবং বর্তমান জোট সরকারের সব শরিক দলের সঙ্গে কথা বলে মন্ত্রিসভা চূড়ান্ত করা হয়েছে। তিনি বলেন, ‘মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা সুযোগ্য নেতৃত্ব দিয়ে জনগণের সমস্যা সমাধান করবেন- এটাই আমার আন্তরিক প্রত্যাশা। কাজ, কাজ এবং একমাত্র কাজই আমাদের মূলমন্ত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App