×

জাতীয়

নিউমার্কেট থমথমে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পুলিশ মোতায়েন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ১১:৩২ এএম

নিউমার্কেট থমথমে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পুলিশ মোতায়েন

পরিস্থিতি নিয়ন্ত্রণে বুধবার রাজধানীর নিউমার্কেট এলাকায় পুলিশের সাজোঁয়া যান। ছবি: ভোরের কাগজ

নিউমার্কেট থমথমে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পুলিশ মোতায়েন

বুধবার ঢাকা কলেজের সামনে অবস্থান নেন আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ

নিউমার্কেট থমথমে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পুলিশ মোতায়েন

বুধবার রাজধানীর নিউমার্কেট এলাকায় থমথমে পরিস্থিতিতে বিপুল পুলিশ মোতায়েন করা হয়েছে। ছবি: ভোরের কাগজ

নিউমার্কেট থমথমে, পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল পুলিশ মোতায়েন

বুধবার সকালে রাজধানীর নিউমার্কেটের সামনে জোরো থাকা লোকজনকে সরিয়ে দিচ্ছেন পুলিশ। ছবি: ভোরের কাগজ

ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘাতকে কেন্দ্র করে রাজধানীর নিউমার্কেট এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বুধবার (২০ এপ্রিল) ঘটনার তৃতীয় দিনে এসেও সংঘর্ষের জেরে সকাল থেকে পুরো এলাকার দোকান-পাট বন্ধ রয়েছে। ব্যবসায়ী ও কর্মচারীরা বন্ধ মার্কেটের সামনে ভিড় করছেন।

এদিকে, পুরো এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। দায়িত্ব পালন করতে দেখা গেছে ডিবি পুলিশ ও সাদা পোশাকের পুলিশ সদস্যদেরও।

সরেজমিনে দেখা গেছে, সায়েন্সল্যাব মোড়, নিউ মার্কেট এলাকার চন্দ্রিমা সুপার মার্কেটসহ বিভিন্ন মার্কেটগুলোর সামনে সামনে ও নীলক্ষেত মোড় এলাকায় পুলিশ সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন। পুলিশের একাধিক টহল টিম কিছুক্ষণ পর পর মার্কেট এলাকা প্রদক্ষিণ করছেন।

[caption id="attachment_345734" align="aligncenter" width="700"] বুধবার সকালে রাজধানীর নিউমার্কেটের সামনে জড়ো হওয়া লোকজন সরিয়ে দিচ্ছেন পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]

মার্কেটগুলো বন্ধ থাকলেও দোকানদার ও কর্মচারীরা মার্কেটের সামনে অবস্থান নিয়ে অপেক্ষা করছেন। দোকান খোলার অনিশ্চয়তা থাকলেও তারা নিজ নিজ মার্কেটের সামনে অবস্থান নিয়েছেন।

চন্দ্রিমা সুপার মার্কেটের ব্যবসায়ী আজিজ আহমেদ বলেন, ব্যবসায়ীরা সারা বছর এই একটা ঈদের অপেক্ষায় থাকে। এর মধ্যে গত দুই বছর করোনার কারণে ক্ষতিগ্রস্ত হওয়ায় সবাই এবারের ঈদ নিয়ে অনেক আশায় ছিলেন। এর মধ্যে এমন পরিস্থিতিতে সকল ব্যবসায়ীরা অনিশ্চয়তায় রয়েছেন। আমরা ঘটনার সুষ্ঠু সমাধান চাই, শান্তিতে ব্যবসা করতে চাই।

[caption id="attachment_345718" align="aligncenter" width="700"] বুধবার ঢাকা কলেজের সামনে অবস্থান নেন আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। ছবি: ভোরের কাগজ[/caption]

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেত এলাকায় পূর্বনির্ধারিত কর্মসূচি থাকলেও বৃষ্টির কারণে বেলা পৌনে ১১টা পর্যন্ত কারও উপস্থিতি দেখা যায়নি।

নীলক্ষেত মোড় এলাকার বই ব্যবসায়ী আসাদ বলেন, পরিস্থিতি থমথমে। সরকার আছে, প্রশাসন আছে, পুলিশ আছে তারা সিদ্ধান্ত দিলে আমরা দোকান খুলবো। আমরা তো দোকান খোলার জন্য এসেছি, ঝামেলা করার জন্য আসিনি।

এ আতঙ্ককে ঘিরে নিউ মার্কেট এলাকার সড়কে খুবই কম সংখ্যক যানবাহন চলাচল করতে দেখা গেছে। কিছু সংখ্যক যাত্রীবাহী বাস ও রিক্সা চলাচল করলেও তা সংখ্যায় খুবই কম।

ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। কেউ শিক্ষার্থীদের চাঁদাবাজি, কেউবা কমদামে পণ্য কেনা নিয়ে সংঘর্ষ বলে ধারণা করছেন।

[caption id="attachment_345714" align="aligncenter" width="700"] পরিস্থিতি নিয়ন্ত্রণে বুধবার রাজধানীর নিউমার্কেট এলাকায় পুলিশের সাজোঁয়া যান। ছবি: ভোরের কাগজ[/caption]

মূলত নিউমার্কেটের রাস্তায় দুটি ফাস্টফুড দোকানের টেবিল বসানো নিয়ে কর্মচারীদের সঙ্গে বিবাদে থেকে এ সংঘাতের শুরু হয়। এই বিবাদে এক পক্ষ আরেক পক্ষকে শায়েস্তা করতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ডেকে আনে। এরপর একপর্যায়ে ঢাকা কলেজ ও ব্যবসায়ীদের মধ্যে এ সংঘাত শুরু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App