×

জাতীয়

নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ফখরুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ০৩:১০ পিএম

নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ফখরুলের

বুধবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে দলের মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য করেন। ছবি: ভোরের কাগজ

নিউমার্কেট ঢাকা কলেজের সংঘর্ষের ঘটনায় একজনের প্রাণ হারানোর ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নিউমার্কেট সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ প্রায় তিন ঘণ্টা নিষ্ক্রিয় ছিল। কেন তারা নিষ্ক্রিয় ছিল? যে কারণে দেশের মানুষ নিহত হবে। যে কারণে একটি সমস্যা তৈরি হবে।

বুধবার (২০ এপ্রিল) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, একটি ফ্যাসিস্ট সরকারের কাজ হচ্ছে টিকে থাকতে মানুষের মনে ভীতির সঞ্চার করা। তাদের ক্ষমতায় থাকতে বড় উৎস গোটা সমাজে, গোটা রাষ্ট্রে একটি ভিতির ত্রাসের সঞ্চার করে। এই ব্যর্থ, অবৈধ আওয়ামী লীগ সরকার সেভাবেই এখন পর্যন্ত ক্ষমতায় টিকে রয়েছে।

তিনি আরও বলেন, গুম খুনের প্রতিবাদে আমরা আন্দোলন করেছি। গুম হয়ে যাওয়া পরিবারগুলো আন্দোলন করেছে। এমনকি অনেকে জেনেভায় পর্যন্ত হিউম্যান রাইটস কমিশনে গেছে। কিন্তু এখন পর্যন্ত সেভাবে কোনো কার্যকরী ব্যবস্থা করতে পারেনি। তবে এরা বিশ্ব বিবেককে নাড়া দিয়েছে; তা হলো র‌্যাবের সাতজন কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা। তার প্রমাণ হচ্ছে যুক্তরাষ্ট্রের হিউম্যান রাইটসের সেই রিপোর্টে সবগুলো ঘটনায় পুঙ্খানুপুঙ্খভাবে তুলে ধরা। একই সঙ্গে দেশের যে কোনো বিচার ব্যবস্থা নেই তার প্রমাণ দলের চেয়ারপারসন খালেদা জিয়া। তাকে সম্পূর্ণ রাজনৈতিকভাবে কারাগারের নেয়া হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার সহধর্মিনী ডাক্তার জোবায়দা রহমানের ১৫ বছর আগের দুদকের একটি মামলা গতকাল রুজু করা হয়েছে। ড. খন্দকার মোশাররফ হোসেনের একটি মামলায় একইভাবে রুজু করা হয়েছে বলেন বিএনপি মহাসচিব।

গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে শহীদ, গুম ও নির্যাতনের শিকার ব্যক্তিদের পরিবারের মাঝে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঈদ উপহার বিতরণের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ছয়টি পরিবারের কাছে ঈদ উপহার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা বিজয় কান্তি সরকার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার ও শাহরুল কবির খানসহ আরও অনেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App