×

রাজধানী

ছেলেদের পছন্দ ‘কুর্তা স্যুট’ ও ‘প্রিন্টের শার্ট’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ০৯:১২ এএম

ছেলেদের পছন্দ ‘কুর্তা স্যুট’ ও ‘প্রিন্টের শার্ট’

ঈদ কেনাকাটায় পছন্দসই পোশাকের খোঁজে রাজধানীর একটি শোরুমে ক্রেতা। ছবি: ভোরের কাগজ

ভিন্ন রঙের সফট সিল্ক কাপড়ের উপর শর্ট পাঞ্জাবির আদলে তৈরি করা বিশেষ কুর্তি এটি। বডির কাপড়ের সঙ্গে ম্যাচ করে হাতা গলা ও বুক পকেটে হালকা জরি সুতার কাজ। সঙ্গে স্লিম ফিট চিনো প্যান্ট। দোকানিরা জানিয়েছেন, অনেকটা মিসরীয় আদলে তৈরি করা পোশাকটির নাম কুর্তা স্যুট। এবারের ঈদে ফ্যাশনেবল তরুণদের প্রথম পছন্দ এই পোশাকটি। আকারভেদে কুর্তা স্যুটগুলো পাওয়া যাচ্ছে ২ হাজার থেকে ৫ হাজার টাকার মধ্যে। এছাড়া বিজনেস শার্ট, হাই নেক টি-শার্ট ও কটনবেজ বাহারি প্রিন্টের শার্টগুলো খুব চলছে।

ঈদ কেনাকাটায় ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে- এমন কথা একেবারেই মানতে রাজি নন ফ্যাশনপ্রিয় তরুণরা। একটা সময় ছেলেদের ঈদ ফ্যাশন পাঞ্জাবিতে আটকে থাকলেও এখন সেই দিন নেই। শপিংমল ঘুরে দেখা যায়, মেয়েদের সঙ্গে পাল্লা দিয়ে ছেলেরাও এক মার্কেট থেকে অন্য মার্কেট চষে বেড়াচ্ছেন ঈদের পছন্দসই পোশাকের খোঁজে।

এ ঈদে মেনজ ক্লাব, অ্যাক্রটেমি, ইয়োলো, রিচম্যান, ওয়েস্টেজ, ক্যাটস আই, ক্রে-ক্রাফট, ফ্রিল্যান্ড, র‌্যামন্ড, প্লাস পয়েন্ট, ইনফিনিটিতে পাওয়া যাচ্ছে ইউনিক ডিজাইনের শার্ট, প্যান্ট। নিজস্ব ব্র্যান্ড ছাড়াও এডিডাস, আমেরিকান ঈগল, একোর, পুমা, ডিজেল এডিডাস কিংবা জকির মতো বিশ্ব খ্যাত ব্র্যান্ডের সব শার্ট, প্যান্ট, টি-শার্ট পাওয়া যাচ্ছে এসব শোরুমে। ব্র্যান্ডভেদে দাম পড়বে ১২শ থেকে সাড়ে ৫ হাজার টাকা। শার্টের মধ্যে আরো রয়েছে ইন্ডিয়ান জিরেট, নেভারনাইন, জিংক; এগুলোর দাম পড়বে ১৮শ থেকে ৩ হাজার টাকা।

গতকাল মঙ্গলবার রাজধানীর শান্তিগরে টুইন টাওয়ার শপিং মলের ক্যাটস আইয়ের শোরুমে কথা হচ্ছিল নববিবাহিত ব্যাংক কর্মকর্তা তালহার সঙ্গে। বিয়ের পরে প্রথম ঈদ তাই নতুন পোশাক কিনে দেবেন বলে স্ত্রী এ্যানী তাকে নিয়ে এসেছেন এই মার্কেটে। তালহা বলেন, এবার পোশাকে ভেরিয়েশন কম কিন্তু দাম অনেক বেশি। অনেক দেখেশুনে ২ হাজার ৮শ টাকা দিয়ে নীল রংয়ের একটি ক্যাজুয়াল শার্ট কিনেছেন তারা।

এবার ফরমাল, ক্যাজুয়াল ও ট্রেন্ডি ধাঁচের বেশ ব্যতিক্রম ডিজাইনের পোশাক এসেছে মার্কেট ও শো-রুমগুলোতে। এর মধ্যে ফরমাল ক্যাটাগরিতে আছে বিজনেস শার্ট, নন আয়রন ইজি কেয়ার শার্ট, আরামদায়ক প্রিমিয়াম লিনেন শার্ট। বটমস হিসেবে পাজামার সঙ্গে রয়েছে ডেনিম কাইতেকি প্যান্টস। ঈদে পার্টি ও আড্ডায় ইউনিক উপস্থিতির জন্য আভিজাত্যপূর্ণ পোশাকের মধ্যে পাঞ্জাবি স্যুট, প্যাটার্ন ভেরিয়েশনের কুর্তা, প্রিমিয়াম কুর্তা স্যুটসহ আছে আরো অনেক পোশাক।

ঈদের ফরমাল যে শার্টগুলো এসেছে তার কাপড়, ডিজাইনে রয়েছে ভেরিয়েশন। শার্টের কলার, হাতা ও বোতামে এসেছে ভিন্নতা। ফুলহাতার পাশাপাশি শর্ট স্লিভ শার্টগুলোর চাহিদা আছে। কলার ও হাতার নিচের দিকটায় ভিন্নতা আনা হয়েছে। শার্টের মূল রংয়ের বাইরে আলাদা কাপড় কলারের ভেতর ও হাতার নিচের দিকটায় ব্যবহার করা হচ্ছে। ওয়েস্টার্ন ধাঁচের শার্ট অনেকে পছন্দ করছেন। স্ক্রিন প্রিন্ট, চেক, স্ট্রাইপ, পলকা ডট, ফুল, পাতার নকশার নরম সুতি শার্ট বেশ চলছে। একরঙা শার্টের পকেটে স্ট্রাইপের নকশার কাপড় ব্যবহার করে বৈচিত্র্য আনা হয়েছে। ডেনিম শার্টে নানা ধরনের ওয়াশ করে গরমে পরার উপযোগী করা হয়েছে।

গরমে স্বস্তির কথা চিন্তা করে এবার কাপড়ে সব ধরনের রঙেরই হালকা শেড বেছে নেয়া হয়েছে। এর মধ্যে আছে- হালকা নীল, সাদা, ঘিয়ে, বাদামি, সবুজাভ, হালকা কমলা, ফিরোজা, নীল, ছাই রং, হালকা গোলাপি ইত্যাদি। কলারের ভেতরের অন্য রংয়ের কাপড় দেয়ায় ক্যাজুয়াল শার্টগুলোতে এসেছে ফ্যাশনেবল লুক। হাতার কাফেও একই নকশা ব্যবহার করা হচ্ছে। প্রিন্টেড শার্টে ছাপা নকশার কোনো একটা রং বেছে নিয়ে দেয়া হয়েছে গলা কিংবা হাতায়। দুই রং বা দুই রকমের নকশা করা কাপড়ও জুড়ে দেয়া হয়েছে শার্টের কিছু ডিজাইনে।

শার্টের সঙ্গে এবার সবচেয়ে বেশি চলছে জিন্সপ্যান্ট। চায়না এবং দেশি ব্র্যান্ডের পাশাপাশি রিলিজিওন, লি জিন্স, ডেনিমসহ বিশ্ব খ্যাত ব্র্যান্ডের আধুনিক জিন্সপ্যান্ট পাওয়া যাচ্ছে এলিফেন্ট রোডসহ ছেলেদের কাপড়ের সব ব্র্যান্ড শপগুলোতে। ১৪শ থেকে সাড়ে ৩ হাজার টাকায় মিলছে এসব প্যান্ট। এ ছাড়াও বারসোলোনা, ডিসকোয়াট, টাকাসি ২ হাজার ৫শ থেকে সাড়ে ৬ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

যমুনা ফিউচার পার্কের প্লাস পয়েন্টের ব্যবস্থাপনা পরিচালক শাহাদাত হোসেন বলেন, ছেলেদের জন্য এবার রঙের পোশাক বেশি এসেছে। প্যান্টগুলো বেশিরভাগই হাঁটু থেকে গোড়ালির দিকে ন্যারো। এছাড়া ক্যাজুয়েল শার্টের সঙ্গে মিল করে কালোর পাশাপাশি গাঢ় রঙের ডেনিমের প্যান্টগুলো খুব চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App