×

জাতীয়

কনস্টেবলকে থাপ্পড় এডিসি হারুনের, আচরণের নিন্দা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ১০:১৫ পিএম

কনস্টেবলকে থাপ্পড় এডিসি হারুনের, আচরণের নিন্দা

এডিসি হারুন অর রশিদ নিউমার্কেট এলাকায় এক পুলিশ কনস্টেবলকে থাপ্পড় মারেন।ছবি: ভিডিও থেকে নেওয়া

রাজধানী ঢাকার নিউমার্কেটে ছাত্রদের সঙ্গে ব্যবসায়ীদের সহিংসতার সময় পুলিশের একজন কনস্টেবলকে ঊর্ধ্বতন কর্মকর্তার থাপ্পড় দেয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, এক পুলিশ কনস্টেবলকে থাপ্পড় মারছেন পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদ।

মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে। নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের লক্ষ্য করে পুলিশ সদস্যদের রাবার বুলেট ছোড়ার নির্দেশ দিচ্ছিলেন এডিসি হারুন অর রশিদ। এ সময় গুলি শেষ হয়েছে বলায় ওই পুলিশ কনস্টেবলকে থাপ্পড় মারেন তিনি। এমন আচারণে নিন্দা জানিয়েছেন নেটিজনসহ সাধারণ মানুষ।

এদিকে রাজধানীর নিউমার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে তর্ক বিতর্কের জেরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলাকারী সন্ত্রাসীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারসহ এডিসি হারুন অর রশীদকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন ঢাকা কলেজসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২০ এপ্রিল) দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের সমন্বয়ক ইসমাইল সম্রাট নীলক্ষেত মোড়ে এক লিখিত বক্তব্যে এই দাবি জানান। তাদের অন্যান্য দাবিগুলো হলো- হোস্টেল ও ক্যাম্পাস খোলা রেখে শিক্ষার স্বাভাবিক পরিবেশ অব্যাহত রাখতে হবে, আহতদের সব চিকিৎসা রাষ্ট্রীয়ভাবে বহন করতে হবে এবং সাংবাদিক ও অ্যাম্বুলেন্সে হামলাকারীদের চিহ্নিত করে ২৪ ঘণ্টার মধ্যে আইনের আওতায় আনতে হবে।

যে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অন্য পুলিশ সদস্যকে থাপ্পড় দেয়ার অভিযোগ উঠেছে, তিনি রমনা বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হারুন-অর-রশিদ। কনস্টেবল পদের একজন সদস্যকে তিনি চড় দিলেও ওই সদস্যের নাম জানা যায়নি।

এই বিষয়ে কথা বলতে এডিসি হারুন অর রশিদের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি স্যারের রুমে রয়েছেন, পরে কথা বলবেন বলে জানান। এরপর আর ফোন রিসিভ করেন নি। ফলে তার বক্তব্য জানা যায়নি।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. শফিকুর রহমান বলেছেন, আমি ভিডিওটি দেখিনি। কী পরিস্থিতিতে বা কেন এডিসি অন্য সদস্যকে থাপ্পড় মেরেছেন নাকি মারেননি, তা জানা নেই। তবে রমনার ডিসি যদি এ বিষয়ে কোন রিপোর্ট করেন, তাহলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে। তবে এই বিষয়ে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার সাজ্জাদুর রহমান গণমাধ্যমে বলছেন, এটা আমাদের ইন্টারনাল ব্যাপার। এটা নিয়ে আমরা পরে কথা বলবো। এ নিয়ে তদন্ত হবে কিনা, কোন ব্যবস্থা নেয়া হবে কিনা, তা তিনি বলতে রাজি হননি।

তবে পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেসুর রহমান বলেন, পুলিশের তো কোড অব কন্ডাক্ট (আচরণবিধি) আছে। কারও কর্মকাণ্ডে যদি অসন্তুষ্টি থাকে, তাহলে সেটা বলারও ভাষা আছে। কিন্তু শারীরিকভাবে আঘাত করা, এটা তো একটা অফেন্সের পর্যায়ে পড়ে। এটা কোনমতে গ্রহণযোগ্য নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App