৮ জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

আগের সংবাদ

কনস্টেবলকে থাপ্পড় এডিসি হারুনের, আচরণের নিন্দা

পরের সংবাদ

সৌধের আয়োজনে ভার্সেস এন্ড ভয়সেস এগেইন্সট ওয়ার ২৪ এপ্রিল

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২ , ৯:৫৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২০, ২০২২ , ৯:৫৬ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনসহ পৃথিবীব্যাপী চলমান সব যুদ্ধ বিগ্রহ এবং সন্ত্রাসের বিরুদ্ধে ভার্সেস এন্ড ভয়সেস এগেইন্সট ভায়োলেন্স এন্ড ওয়ার শিরোনামে বৃটেনের প্রথিতযশা সঙ্গীতশিল্পী, কবি, সাহিত্যিক, নৃত্যশিল্পী, চলচ্চিত্রকার, চিত্রশিল্পীদের নিয়ে এক ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক আয়োজনের শুভ অভিষেক হতে যাচ্ছে আগামী রবিবার (২৪ এপ্রিল) ইস্ট লন্ডনের রিচমিক্স থিয়েটারে।

বৃটেনে দক্ষিণ এশীয় শিল্প সাহিত্য ও ধ্রুপদী সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিকের নেতৃত্বে এই বিশেষ আয়োজন লন্ডনের পাশাপাশি অক্সফোর্ড, বার্মিংহাম, লিডস সহ অন্যান্য শহরেও বিস্তৃত হবে বলে আয়োজকদের সূত্রে জানা গেছে।

এই অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় রয়েছে লাতিন আনেরিকান সাহিত্য সংগঠন লা নিনফা একো। বিভিন্ন ভাষা ও সংস্কৃতির মোট ৪৪ জন শিল্পী যোগ দিচ্ছেন রিচমিক্সের সাংস্কৃতিক অধিবেশনে।

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, যুদ্ধ-বিগ্রহ বা সন্ত্রাস শিল্পীদের ভাবনা বা কল্পনায় কী মোক্ষম অভিঘাত তৈরি করছে, তারই প্রতিফলন দেখতে পাওয়া যাবে বৃটেনের সমকালীন কিছু যশস্বী শিল্পীদের পরিবেশনায়। এই আয়োজন ক্রমান্বয়ে যুক্তরাজ্যের অন্যন্য শহরেও সমানভাবে চলমান থাকবে এবং পরবর্তী অধিবেশন হবে শনিবার (২৮ মে) অক্সফোর্ডের ওয়েস্ট অক্সফোর্ড সেন্টারে।

কবি টি এম আহমেদ কায়সারের পরিচালনায় এতে সঙ্গীতশিল্পীদের মধ্যে অংশ নেবেন কেভন ডেভি, হেলেন আনহিতা উইলসন, গৌরি চৌধুরি ও তার পরিচালিত সঙ্গীত প্রতিষ্ঠান সুরালয়ের শিক্ষার্থীরা, সামিয়া মালিক, রোহান রায়, আনিন্দ সুন্দরম, লাবনি বড়ুয়া ও নন্দিতা মুখার্জি।

কবি, লেখক ও বাচিকশিল্পীদের মাঝে আছেন জন ফার্নডন, ডেভিড লী মর্গান, স্টিফেন ওয়াট, জাহ-মীর আর্লি, এমি নেলসন স্মিথ, শ্যন থমাস, নিকি হেইনেন, মিশেল মাডসেন, পপি শাহনাজ, তানজিনা নূর-ই সিদ্দিক, উর্মি মাজহার, জাকি রেজওয়ানা আনওয়ার, আর্জু নওবাহার, সোনিয়া কুইন্টেরো, মনা দাশ, শ.জোহা, মার্সিয়া মার, নূর জাহির, শাফকাত পারভীন, হোগো বার্টন, পিটার কুলশো।

নৃত্য শিল্পীদের মাঝে থাকছেন মার্সিডিস আভিলা কাভালেরো, অরিত্রী কুন্ডু, শর্মিষ্ঠা পন্ডিত, সোহেল আহমেদ, প্রেরণা মন্ডল, এশা চক্রবর্তী ভট্রাচার্য এবং সুপ্তি পাল। এতে জুলিয়েট মাখাফিলা, কুমার মুর্শিদ, জাসমিন চৌধুরী এবং আসের এল সাকা সংক্ষিপ্ত বক্তব্যে অংশ নেবেন বলেও সংবাদসূত্রে উল্লেখিত আছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়