×

আন্তর্জাতিক

শপথ নিলেন শাহবাজের মন্ত্রিসভার সদস্যরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২২, ০৪:৫৪ পিএম

শপথ নিলেন শাহবাজের মন্ত্রিসভার সদস্যরা

ছবি: সংগৃহীত

শপথ নিলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের মন্ত্রিসভার সদস্যরা। মঙ্গলবার (১৯ এপ্রিল) প্রথম ধাপে ৩১ জন ফেডারেল মন্ত্রী, তিনজন রাজ্য মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

প্রতিবেদনে বলা হয়, আইন-ই-সদরে আয়োজিত শপথগ্রহণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি। পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ করাতে অপারগতা জানানোর পর শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়। তবে তার অনুপস্থিতিতে সাদিক সানজারানি নতুন মন্ত্রীদের শপথ করান।

ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের এক সপ্তাহ পর নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের মন্ত্রিসভা শপথ নিলো। রয়টার্স এক প্রতিবেদনে জানায়, মন্ত্রিসভায় কারা কোন পদ পেলেন তা এখনো জানা যায়নি।

পাকিস্তানি গণমাধ্যমের তথ্য অনুযায়ী, মন্ত্রিত্ব বণ্টন নিয়ে জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজলের (জেইউআই-এফ) সঙ্গে সরকারের মতবিরোধ রয়েছে। তারা মন্ত্রিসভায়ও থাকতে চাচ্ছে না। তবে সরকারের মিত্র হয়ে থাকবে বলে জানা গেছে। এ কারণে শেষ মুহূর্তে কিছুটা চাপ সৃষ্টি হয়েছে। এর আগে রবিবার মন্ত্রিসভা গঠন নিয়ে জোটের শরিকদের সঙ্গে বৈঠক করেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ। বৈঠকে ছিলেন বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) ও বেলুচিস্তান ন্যাশনাল পার্টির (বিএনপি) প্রতিনিধিরাও।

জানা গেছে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি তার প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার করেছেন। এর আগে জোটের ‘গ্যারান্টর’ হিসেবে মন্ত্রিত্ব বণ্টনে শরিকদের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। নতুন সরকারের সম্ভাব্য তথ্যমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব বলেন, পিএমএল-এন ১৪টি ও পিপিপি ১১টি মন্ত্রণালয় পাবে। জেইউআই-এফ এবং মুত্তাহিদা কওমি মুভমেন্টসহ (এমকিউএম) জোটের সব শরিককে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

পিএমএল-এনের মুখপাত্র জানান, প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, আইন ও বিচার, রেলওয়ে, তথ্য, জ্বালানি, পরিকল্পনা ও যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে চায় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App