×

খেলা

লিগ শিরোপার আরো কাছে রিয়াল-পিএসজি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২, ১১:৪২ পিএম

লিগ শিরোপার আরো কাছে রিয়াল-পিএসজি

লিগ ওয়ানের ম্যাচে পার্ক দি প্রিন্সেসে মার্শেইয়ের বিপক্ষে গোলের উদ্দেশ্যে বল নিয়ে এগিয়ে যাচ্ছেন পিএসজির কিলিয়ান এমবাপ্পে

চ্যাম্পিয়ন্স লিগের পর এবার লিগ ম্যাচেও দ্বিতীয়ার্ধের নাটকীয় প্রত্যাবর্তনে জয় পেল রিয়াল মাদ্রিদ। এবারো রিয়ালের ম্যাচ বাঁচানোর কৃতিত্বটা একই মানুষের। ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার অতিরিক্ত সময়ের গোলেই সেভিয়ার মাঠ থেকে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ফিরতে পেরেছে আনচেলেত্তির শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধের খেলায় ২-০ গোলে পিছিয়ে গেলেও দ্বিতীয়ার্ধের উজ্জ্বল পারফরম্যান্সে ৩-২ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ। এই জয়ে লিগে ১৫ পয়েন্টে এগিয়ে গেল রিয়াল। ৩২ ম্যাচ শেষে ২৩ জয়, ৬ ড্র এবং ৩ হারে তাদের পয়েন্ট এখন ৭৫। তাদের থেকে ২ ম্যাচ কম খেলে দ্বিতীয়স্থানে থাকা বার্সেলোনার পয়েন্ট ৬০ এবং রিয়ালের সমান ৩২ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থস্থানে আছে সেভিয়া ও আটলেটিকো মাদ্রিদ। মৌসুমে রিয়ালের বাকি আর ৬টি ম্যাচ। এর মধ্যে ৪টি ম্যাচে জয় পেলেই লা লিগার শিরোপা নিশ্চিত করবে রিয়াল মাদ্রিদ।

অন্যদিকে লিগ-ওয়ানের ম্যাচে ঘরের মাঠে মার্শেইকে ২-১ গোলে হারিয়েছে পিএসজি। খেলার প্রথমার্ধেই হয় তিনটি গোল। পিএসজির হয়ে জয়সূচক দুটি গোল করেন নেইমার ও কিলিয়ান এমবাপ্পে। এই ম্যাচ জয়ে শিরোপার আরো কাছে চলে এসেছে পিএসজি। ৩২ ম্যাচে ২৩ জয়, ৫ ড্র ও ৪ হারে ৭৪ পয়েন্ট নিয়ে লিগে শীর্ষস্থানে আছে ক্লাবটি। সমান ম্যাচ খেলে দ্বিতীয়স্থানে থাকা মার্শেইয়ের পয়েন্ট ৫৯। ১৫ পয়েন্টে এগিয়ে থাকা পিএসজির লিগে ম্যাচ বাকি এখনো ৬টি। যে কারণে পরের ম্যাচে জয় পেলেই দশম লিগ শিরোপা নিশ্চিত হতে পারে মেসি-নেইমার-এমবাপ্পেদের।

লা লিগায় সেভিয়ার মাঠে যেন প্রথমার্ধে ছন্দ হারিয়ে বসে রিয়াল মাদ্রিদ। টেবিলের শীর্ষস্থানে থাকা রিয়াল মাদ্রিদ প্রথমার্ধে ৪ মিনিটের ব্যবধানে দুইটি গোল খেয়ে বসে। প্রথমার্ধের ২১ মিনিটে নিজেদের বক্সের বাইরে প্রতিপক্ষের মিডফিল্ডার পাপু গোমেজকে ফাউল করে বসেন লুকা মড্রিচ। রেফারিও ফাউলের বাঁশি বাজান। ফ্রি-কিক থেকে দারুণ শটে লক্ষ্যভেদ করেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার ইভান রাকিতিচ। শটটি নেয়ার সময় রিয়ালের রক্ষণ দেয়ালে থাকা খেলোয়াড় লাফ দিলে, ওই জায়গা দিয়েই বল জালে জড়ান রাকিতিচ। মূলত লাফ দেয়ার সময় ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিলিতাও যে সরে যাবেন তা ভাবতেও পারেননি গোলরক্ষক কোর্তোয়া, এরপর জায়গায় দাঁড়িয়ে বল জালে জড়ানো দেখা ছাড়া তার আর কোনো উপায় ছিল না। এর চার মিনিট পরে ম্যাচের ২৫ মিনিটে রিয়ালের রক্ষণ ভেঙে দারুণ গতিতে ডি-বক্সে ঢুকে পড়েন জেসুস করোনা। তাকে আটকাতে গোলপোস্ট ছেড়ে এগিয়ে আসেন থিবো কর্তোয়া। কিন্তু এর আগেই করোনা আর্জেন্টাইন উইঙ্গার এরিক লামেলার উদ্দেশ্যে বল বাড়িয়ে দিলে তার শটেই বল জালে জড়িয়ে যায়।

২-০ তে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে নতুন উদ্যমে খেলতে নামে রিয়াল মাদ্রিদ। ৫০ মিনিটে দানি কারভাহালের পাস থেকে বল পেয়ে প্রথম ছোঁয়ায় তা জালে জড়ান বদলি হিসেবে নামা রদ্রিগো। এরপর রিয়াল একের পর এক আক্রমণ চালিয়ে যেতেই থাকে। কর্নারে উড়ে আসা বল সেভিয়া ক্লিয়ার করতে ব্যর্থ হলে কারভাহাল কাটব্যাক করেন নাচো ফার্নান্দেজকে। আর তা থেকেই নিচু শটে লক্ষ্যভেদ করে রিয়ালকে ২-২ সমতায় ফেরান নাচো। এরপর যোগ করা সাত মিনিট সময়ের দ্বিতীয় মিনিটে স্বাগতিকদের স্তব্ধ করে লা লিগায় নিজের ২৫ তম গোল করেন ফরাসি স্ট্রাইকার বেনজেমা। ভিনিসিউসের পাস থেকে বল পেয়ে রদ্রিগো বাইলাইন থেকে কাটব্যাক করলে বল পান বেনজেমা। এরপর সময় নিয়ে জোরালো শটে জালে বল জড়ালে ৩-২ গোলে জয় নিশ্চিত করে কার্লো আনচেলেত্তির শিষ্যরা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো ও শেষ আটের পর এই লিগ ম্যাচে এসেও পিছিয়ে থাকা রিয়াল জয়ের দেখা পেয়েছে। এবার ত্রাতা সেই ফরাসি তারকা বেনজেমা। ম্যাচ শেষ তাই রিয়াল কোচ বলেছেন, ‘অন্য সবাই রিয়াল মাদ্রিদের পিছলে পড়া দেখতে চায়, কিন্তু রিয়াল মাদ্রিদ কখনো পিছলে পড়ে না।’

অন্যদিকে লিগ-১ এ টেবিলের শীর্ষ দুই দলের ম্যাচে ঘরের মাঠে আধিপত্য বিস্তার করে খেলতে দেখা গেছে পিএসজিকেই। ম্যাচের ১২ মিনিটে মাঝমাঠের কাছাকাছি থেকে ইতালিয়ান তারকা মার্কো ভেরাত্তির লম্বা পাসে বক্সের মধ্যে বল পেয়ে প্রথম স্পর্শে চিপ শটে তা জালে পাঠান নেইমার। আর এতেই ১-০ গোলে এগিয়ে যায় পিএসজি। সবশেষ তিন ম্যাচে ব্রাজিলিয়ান তারকার ৬ নম্বর গোল এটি। এরপর ৩১ মিনিটে ক্রোয়াট ডিফেন্ডার কালেতা কার সমতায় ফেরায় মার্শেইকে। প্রথমার্ধের শেষ দিকে নেইমারের শট ডি-বক্সে প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি দেন রেফারি। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে। এর আগে ৪১ মিনিটে লিওনেল মেসি একবার জালে বল জড়ালেও তা অফসাইড হয়। এরপর দ্বিতীয়ার্ধে আর কোনো গোল না হলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে শীর্ষে থাকা পিএসজি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App