×

আন্তর্জাতিক

ভারত-যুক্তরাষ্ট্র-ইউরোপের বিরোধী নই, হঠাৎ সুর বদল ইমরানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২, ০৯:৪৭ এএম

ভারত-যুক্তরাষ্ট্র-ইউরোপের বিরোধী নই, হঠাৎ সুর বদল ইমরানের

রবিবার পাকিস্তানের করাচিতে এক সমাবেশে ভারত-যুক্তরাষ্ট্র-ইউরোপের প্রতি সুর বদল করেন পিটিআই নেতা ইমরান খান

মার্কিন ষড়যন্ত্রের কারণেই ক্ষমতাচ্যুত করা হয়েছে এমন দাবি থেকে সরে এসেছেন পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। রবিবার দেশটির করাচির বাগ-ই-জিন্নায় এক সমাবেশে তিনি বলেছেন, আমি কোনো দেশের বিরুদ্ধে নই। ভারত, ইউরোপ কিংবা যুক্তরাষ্ট্র কোনো দেশের বিরুদ্ধে নই আমি। আমি মানবতার সঙ্গে আছি। কোনো সম্প্রদায়েরও বিরুদ্ধে নই আমি। খবর আনন্দবাজার পত্রিকার।

ইমরানের মুখে হঠাৎ একথা শুনে রাজনৈতিক বিশ্লেষকরা কিছুটা বিস্মিত হয়েছেন। তার বিরুদ্ধে পাকিস্তানের বিরোধী দলগুলি জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব আনার পর থেকেই বিদেশি ষড়যন্ত্রের তত্ত্ব আউড়ে গেছেন ইমরান। তার ক্ষমতাচ্যুতির জন্য সরাসরি যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন। তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থকরাও সম্প্রতি কয়েকটি মিছিলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

শুধু তা-ই নয়। কিছুদিন আগেও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছিলেন পিটিআই নেতা ইমরান খান। সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানকে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানের বার্তা দিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন। সেসময় ইমরান বলেছিলেন, তারা কোনো দেশের দাস নন।

প্রকৃতপক্ষে দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলোর প্রভাবমুক্ত পররাষ্ট্র নীতির কথা বলে আসছিলেন ইমরান খান।

এক সময় ভারতবিরোধী অবস্থান নেয়া ইমরান আস্থা ভোটের আগের দিন থেকেই হঠাৎ ভারতের প্রশংসা করতে শুরু করেন। তিনি বলেন, ভারতীয়দের মতো আত্মসম্মানবোধ বিশ্বে কারও নেই। নিজের দেশের সেনাবাহিনীকে কটাক্ষ করে ভারতের নিরপেক্ষ পররাষ্ট্র নীতিরও প্রশংসা করেছিলেন তখন। হঠাৎ তার এ সুর বদলে কূটনৈতিক মহলও বিস্ময় প্রকাশ করেছে।

করাচিতে রবিবারের সমাবেশে পিটিআইয়ের বাকি নেতারা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সমালোচনা করেছেন। ওই সভায় পিটিআইয়ের জোট শরিক আওয়ামি মুসলিম লিগও অংশ নিয়েছিল। দলটির প্রধান শেখ রশিদ করাচির মানুষকে কুর্নিশ করে বলেন, ইমরান খানের জন্য করাচির মানুষ ফাতিমা জিন্নার রেকর্ডও ভেঙে দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App