×

আন্তর্জাতিক

আফগানিস্তানে পাকিস্তানের সামরিক বাহিনীর হামলা, নিহত ৪৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২, ১১:৫২ পিএম

আফগানিস্তানে পাকিস্তানের সামরিক বাহিনীর হামলা, নিহত ৪৭

খোস্ত প্রদেশে পাকিস্তানের হামলার বিরুদ্ধে বিক্ষোভ করছে জনতা

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ট ও কুনার প্রদেশে পাকিস্তানের সামরিক বাহিনীর হামলায় অন্তত ৪৭ জন প্রাণ হারিয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। এদিকে, আফগান সীমান্ত থেকে পাকিস্তানে হামলা চালানো জঙ্গিদের থামাতে আফগানিস্তানের প্রতি অনুরোধ জানিয়েছে পাকিস্তান।

রবিবার আফগান কর্মকর্তারা জানান, শনিবার ভোরে পাকিস্তানের সামরিক বাহিনীর হেলিকপ্টার থেকে চালানো হামলায় আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়। ‘‘হামলায় ৪১ জন বেসামরিক নাগরিক, যাদের অধিকাংশই নারী ও শিশু, প্রাণ হারিয়েছেন। আর ২২ জন আহত হয়েছেন,'' বলে বার্তা সংস্থা এএফপিকে জানান খোস্ট প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগের পরিচালক সাবির আহমেদ ওসমানি।

আফগানিস্তানের তালেবান সরকারের আরেক কর্মকর্তা নাজিবুল্লাহ খোস্ট প্রদেশে নিহতের সংখ্যা ৪৮ বলে জানিয়েছেন। ‘‘এক পরিবারের ২৪ জন নিহত হয়েছেন,'' বলে জানান তিনি। খোস্টের একজন গোত্র নেতা জামশিদ বলছেন, সেই প্রদেশে ৪০ জনের বেশি মানুষ মারা গেছেন।

শনিবারের হামলার বিষয়ে পাকিস্তানের সেনাবাহিনী কোনো বক্তব্য দেয়নি। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জঙ্গিদের নিয়ন্ত্রণ করতে কাবুলের প্রতি আহ্বান জানিয়েছে।’ আফগানিস্তানে থাকা সন্ত্রাসীদের' হামলায় গত বৃহস্পতিবার পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে সাত সেনা নিহত হয়েছেন বলেও জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত এলাকায় ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান' বা টিটিপির মতো জঙ্গি গোষ্ঠী সক্রিয় আছে। গতমাসে টিটিপি পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর উপর হামলা চালানোর হুমকি দিয়েছিল। আফগান তালেবান বিদেশি যোদ্ধাদের আফগানিস্তান থেকে চলে যেতে বলার পর টিটিপি তার সদস্যদের দায়মুক্তি দিয়ে পাকিস্তানে নিজেদের ঘরে ফিরতে দিতে পাকিস্তানের উপর চাপ দিচ্ছে।

পাকিস্তানের হামলার প্রতিক্রিয়ায় আফগানিস্তানের তালেবান সরকার পাকিস্তানকে হুমকি দিয়েছে। ‘‘এটা নিষ্ঠুরতা এবং এটি আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে শত্রুতা শুরুর পথ তৈরি করছে,'' বলে মন্তব্য করেছেন তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App