×

আন্তর্জাতিক

রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে মারিউপোল, ফের নিষেধাজ্ঞার পথে ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২২, ০৩:৫৯ পিএম

রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে মারিউপোল, ফের নিষেধাজ্ঞার পথে ইইউ

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, মারিউপোলকে পুরোপুরি ধ্বংস করে দিতে চায় রাশিয়া। ইতিমধ্যে মারিউপোলকে পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, পূর্ব ইউক্রেনের শহরটি এখন রুশ সেনাবাহিনীর দখলে। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে তারা।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ইউক্রেনের ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তার জন্য আরও পাঁচ কোটি ইউরো মানবিক সাহায্য দেবে তারা। এর মধ্যে ৫০ লাখ ইউরো পাবে মলদোভা। ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ২০ কিলোমিটার দূরে ব্রোভারিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন কিয়েভের মেয়র।

কিয়েভের মেয়র বলেছেন, হামলায় শহরের অনেক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সেখানকার ক্ষয়-ক্ষতি বা হতাহতের সঠিক কোন তথ্য পাওয়া যায়নি। কয়েকটি সূত্র থেকে জানা গেছে, হামলার পর ওই শহরটি পানি ও বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছে।

এদিকে, অবরুদ্ধ মারিউপোল শহরে নিয়োজিত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছে রাশিয়া। যেসব সেনা আত্মসমর্পণ করবেন, তাদের জীবিত অবস্থায় সরে যাওয়ার সুযোগ দেবে বলে জানিয়েছে মস্কো। বর্তমানে মারিউপোল রুশ সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। ইউক্রেনীয় সেনাদের সঙ্গে তাদের লড়াই অব্যাহত রয়েছে।

সম্প্রতি রুশ সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবরুদ্ধ শহর মারিউপোলে এক হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App