কবরীর প্রথম মৃত্যুবার্ষিকীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের শ্রদ্ধা নিবেদন

আগের সংবাদ

সোহেল চৌধুরী হত্যা: জামিন মেলেনি আশিষ রায়ের

পরের সংবাদ

ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জেএমবির সামরিক শাখার সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২ , ৩:১২ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১৭, ২০২২ , ৩:১২ অপরাহ্ণ

নওগাঁ থেকে মো. সানোয়ার হোসেন ওরফে আ. রউফ (৪৪) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

এটিইউ বলছে গ্রেপ্তারকৃত ব্যক্তি একজন মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সামরিক শাখার সদস্য। গত ১০ বছর ধরে চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর বিভিন্ন এলাকায় আত্নগোপনে থেকে পুরাতন জেএমবিকে সক্রিয় করার কাজ করে যাচ্ছিল।

রবিবার (১৭ এপ্রিল) এটিইউ এর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস শাখার পুলিশ সুপার মোহাম্মদ আসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, গ্রেপ্তারকৃত মো. সানোয়ার হোসেন গত ২০০০ সালের পরে শায়খ আব্দুর রহমানের নেতৃত্বে জেএমবির সদস্যভূক্ত হয়। তখন সে হোমিওপ্যাথিক ডাক্তারি পেশার আড়ালে নাচোল ও গোমস্তাপুরে জেএমবির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিল। ২০০৭ সালে ২৯ মার্চ শায়খ আব্দুর রহমানের কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি হলে বেশ কিছুদিন পর মাওলানা সাইদুর রহমান জেএমবির আমীর হয়। পরবর্তীতে তারা কার্যক্রম অব্যাহত রাখে ও তাদের আন্তঃকোন্দলের কারণে গত ২০১২ সালের ২৬ এপ্রিল জেএমবি’র স্বঘোষিত আমীর সালমানকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানাধীন খুলশী বোরিয়া আমবাগান এলাকায় কৌশলে ডেকে নিয়ে গিয়ে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে হত্যা করে ও তার মাথা এবং দেহ দুই জায়গায় ফেলে দেয়।

পরবর্তীতে গ্রেপ্তারকৃত আ. শাকুর ওরফে শাকুর ও জাহাঙ্গীরের দেয়া তথ্য মতে মহানন্দা নদীর তীর থেকে পুঁতে রাখা সালমানের মাথাটি উদ্ধার করা হয়। এছাড়াও সানোয়ার হোসেনের এ হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়টি উঠে আসে। গত ২০১৯ সালেত ২৫ নভেম্বর সোমবার চাঁপাইনবাবগঞ্জের বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত সালমান হত্যা মামলায় সানোয়ারসহ তিনজনের মৃত্যুদণ্ড দেয়। এরই ধারাবাহিকতায় এটিইউ চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল থানার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি সানোয়ার হোসেনকে গ্রেপ্তারে কাজ শুরু করে। এক পর্যায়ে এটিইউ এর একটি চৌকস আভিযানিক দল জানতে পারে যে সানোয়ার হোসেন নওগাঁ জেলার পত্নীতলা থানার ছোট চাঁদপুর এলাকায় আব্দুল্লাহ নামে আত্মগোপন করে আছে। সেখানে সে ভেড়া লালন-পালনসহ রাজমিস্ত্রী হিসেবে কাজ করছে। পরে গতকাল শনিবার (১৬ এপ্রিল) ওই এলাকায় অভিযান চালিয়ে জেএমবির সামরিক শাখার সদস্য সানোয়ার হোসেনকে গ্রেপ্তার করা হয়।

রি-এআরজে/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়