×

আন্তর্জাতিক

রোহিঙ্গা গণহত্যার কথা স্বীকার মিয়ানমারের সেনা কর্মকর্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ০৪:০৫ পিএম

রোহিঙ্গা গণহত্যার কথা স্বীকার মিয়ানমারের সেনা কর্মকর্তার

মিয়ানমারের সেনা কর্মকর্তা নায় মিয়ো থে

মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা গণহত্যার কথা স্বীকার করেছেন দেশটির এক সেনা কর্মকর্তা। ওই সেনা কর্মকর্তার নাম নায় মিয়ো থে।

মার্কিন সরকারের অর্থায়নে চালিত গণমাধ্যম রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) জানিয়েছে, গত ৬ বছর ধরে রাখাইনে দায়িত্ব পালন করেছেন। তবে গত বছরের ডিসেম্বর মাসে তিনি পালিয়ে যান এবং জান্তা-বিরোধীদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলে আশ্রয় নেন। এ অঞ্চলে এসেই গণহত্যার বিষয়টি স্বীকার করেন তিনি। একইসঙ্গে এ নিয়ে সাক্ষ্য দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

মিয়ো থে বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যা সংঘটিত হয়েছে তা উচিৎ ছিল না। আমি একথা আমার সহকর্মীদের বললেও তারা আমার সঙ্গে একমত হননি। তারা মনে করতো, রোহিঙ্গাদের বিতাড়িত করা উচিৎ। সামরিক বাহিনীই রাখাইনের বাসিন্দা ও রোহিঙ্গাদের মধ্যে বিভেদ তৈরির জন্য দায়ী। তারাই এ বিদ্বেষের বীজ বপন করেছে। আমাকে যদি আন্তর্জাতিক অপরাধী আদালতে ডাকা হয়, আমি সেখানে যাবো এবং যা যা জানি সব প্রকাশ্যে নিয়ে আসবো।

উল্লেখ্য, ২০১৬ সালে রোহিঙ্গাদের বিরুদ্ধে বড় আকারের সামরিক অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। ২০১৭ সালে তা আরও প্রকট রূপ ধারণ করে এবং ২৫ আগস্ট সেনাবাহিনীর অভিযান থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে চলে আসে রোহিঙ্গারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App