×

আন্তর্জাতিক

রাশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নের ১৮ কূটনীতিক বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ০৫:০০ পিএম

ইউক্রেনে অভিযানের প্রেক্ষাপটে রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা ও অবরোধের মধ্যেই এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ১৮ জন কূটনীতিককে বহিষ্কার করেছে। বহিষ্কার হওয়া এসব কূটনীতিকদের অনতিবিলম্বে মস্কো ছাড়তে হবে বলে দেশটি জানিয়েছে।

শুক্রবার (১৫ এপ্রিল) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। তাতে বলা হয়, সম্প্রতি ইইউভুক্ত দেশগুলো থেকে কয়েক ডজন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। এর পাল্টা জবাব হিসেবেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার এ পদক্ষেপ নিয়েছে বলে দাবি করছে ইইউ।

গত মার্চ মাসের শেষ দিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে সমন্বিত পদক্ষেপে ইইউভুক্ত চারটি দেশ থেকে রাশিয়ার ৪৩ জন কূটনীতিককে বহিষ্কার করা হয়েছিল। এরপর সবশেষ গত ৫ এপ্রিল রাশিয়ার আরও ১৯ জন কূটনীতিককে বেলজিয়াম ছাড়ার নির্দেশ দেয় ইইউ। এসব কর্মকর্তার বিরুদ্ধে কূটনৈতিক মর্যাদার সঙ্গে সাংঘর্ষিক এমন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়।

নতুন করে ১৮ জন কূটনীতিকের বহিষ্কারের সিদ্ধান্তের নিন্দা জানিয়ে একে ‘অন্যায়’ ও ‘প্রতিশোধমূলক’ আখ্যা দিয়ে ইইউ বলেছে, শুক্রবার রুশ সরকারের নেয়া সিদ্ধান্তের কোনো ভিত্তি নেই। পাল্টা জবাব দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App