×

খেলা

ব্রাজিল চ্যাম্পিয়ন, দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার বিদায়!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ১০:২৪ পিএম

ব্রাজিল চ্যাম্পিয়ন, দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার বিদায়!

বিশ্বকাপের ম্যাচ মাঠে গড়ানো আগেই ৬৪ ম্যাচের ভবিষ্যৎ বলে দিয়েছে জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন। ইএসপিএনের ভাষ্য অনুসারে এবারের আসরে ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে ব্রাজিল এবং এক গোলের ব্যবধানে চ্যাম্পিয়ন হবে সেলেসাওরা। শুধু তা-ই নয়, দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায় হবে বলেও জানিয়েছেন তারা।

কাতার বিশ্বকাপের দিনগণনা ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে। আগামী নভেম্বর থেকেই ৩২ দল নিয়ে শুরু হবে ফুটবল বিশে^র সর্বোচ্চ টুর্নামেন্টের ২২তম আসর। ইতোমধ্যে বিশ্বকাপের আনুষ্ঠানিক ড্র শেষ হয়ে গিয়েছে। কে কোন গ্রুপের অধীনে তাও সবাই জেনে গেছে। কিন্তু জানে না কার হাতে উঠবে এবারের আসরের বিশ্বকাপ। সে নিয়ে নানা জনের কাছে বিরাজ করছে চরম উত্তেজনা। অনেক ফুটবলপ্রেমীর তীব্র বাসনা ফুটবলের বিশ্বতারকা লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদো তাদের শেষ বিশ্বকাপ সুখকর হোক। এই দুজনেই বেশ কয়েকবার বিশ্বসেরা ফুটবলারের খেতাব অর্জন করলেও ক্যারিয়ারে এখনো একটি বিশ্বকাপের আক্ষেপ রয়েই গেছে। দেশের হয়ে একটি ট্রফি উচিয়ে ধরার সবথেচে বেশি আক্ষেপ ছিল আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। বিশ্বকাপসহ কোপা আমেরিকার ফাইনালে গিয়েও জয়ের আক্ষেপ নিয়ে শূন্য হাতে ফিরতে হয়েছে আলবিসেলেস্তেদের। তবে সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে সেই দুঃখ কিছুটা লাঘব হয়েছে। তবে কোপা আমেরিকা শিরোপা ও ফিফা বিশ্বকাপের শিরোপার মধ্যে বিস্তার পার্থক্য বিদ্যমান। তাই আর্জেন্টাইনরা অন্তত মেসির জন্য হলেও বিশ্বকাপটি নিজেদের হাতে দেখতে ইচ্ছুক। কাতার বিশ্বকাপে তারা কতটুকু মুখিয়ে আছে তা আর্জেন্টাইন গোলরক্ষক জেরোনিমা রুইয়ির বক্তব্যই বলে দেয়।

আসন্ন বিশ্বকাপকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, বিশ্বকাপ জিততে আর্জেন্টিনার ফুটবলাররা এবার প্রাণ দিতেও প্রস্তুত। উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনারের পর থেকেই এই আর্জেন্টাইন গোলরক্ষকের নাম আলোচনায় উঠেছে। গোলপোস্টে তার অসাধারণ নৈপুণ্য ও দক্ষতার সুবাদেই শক্তিশালী জার্মান ক্লাব ৬ বারের শিরোপা জয়ী বায়ার্ন মিউনিখকে হারিয়ে সেমিতে উঠেছে ভিয়ারিয়াল। আর্জেন্টাইন অন্য গোলকিপারদের চোট ও নিষেধাজ্ঞায় কিছুদিন আগেই বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার জার্সিতে গোলরক্ষকের ভূমিকা পালন করেছেন তিনি। চ্যাম্পিয়নস লিগে দারুণ সময় কাটাতে থাকা আগামী নভেম্বরে কাতার বিশ্বকাপের আর্জেন্টিনা দলে থাকার স্বপ্ন দেখছেন এই গোলরক্ষক।

সেই সঙ্গে আকাশি-নীল জার্সিতে বিশ্বকাপ জয়েরও স্বপ্ন দেখছেন জেরোনিমা রুইয়ি। তার চোখে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দলে সুযোগ পাওয়া সবাই বিশ্বকাপ জিততে নিজের সবটুকু বিলিয়ে দিবেন। টিওয়াইসি স্পোর্টসের এক প্রতিবেদনে ২৯ বছর বয়সি এই গোলরক্ষক বলেছেন, আর্জেন্টিনার অসাধারণ অনেক খেলোয়াড় আছে। আপনি কোন ধরনের খেলোয়াড় চান, সে অনুযায়ী অনেক মানসম্পন্ন খেলোয়াড়ই বেছে নিতে পারবেন। প্রতিটি পজিশনেই বৈচিত্র্য এনে দেয়ার মতো অনেক ফুটবলার আছে। আর এই শক্তিই আশা দেখাবে। আর্জেন্টিনার বিশ্বকাপ নিয়ে এত স্বপ্ন থাকলেও দলে নিজের নাম দেখতে অনেকটা প্রতিকূল অবস্থার মধ্যে দিয়েই যেতে হবে তাকে। কেননা আলবিসেলেস্তেদের দলে গোলরক্ষক হিসেবে এখন প্রথম পছন্দে আছে বাজপাখি খ্যাত এমিলিয়ানো মার্তিনেজ। এরপর দ্বিতীয় গোলরক্ষক বাছাই করতে জেরোনিমা রুইয়ির সঙ্গে প্রতিদ্বদ্বিতা করবে হুয়ান মুসো, ফ্রাঙ্কো আরমানি, এস্তেবান আনদ্রাদা ও ওয়াল্টার বেনিতেজ।

আর্জেন্টাইন ফুটবলাররা বিশ্বকাপ জিততে যেখানে মরিয়া সেখানে জ¦লন্ত আগুনের জল ঢেলে দেয়ার ন্যায় এক প্রতিবেদন প্রকাশ করেছে জনপ্রিয় ক্রীড়া সংক্রান্ত ওয়েবসাইট ইএসপিএন। কাতার বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণীতে তারা বলেছেন, ২২তম আসরে কাতারের মাটে বিশ্বকাপ জিতবে ব্রাজিল। শুধু তা-ই নয় পুরো ৬৪ ম্যাচের ফলাফল তারা বলে দিয়েছে। যা নিয়ে চায়ের কাপে আলোচনরা-সামলোচনার ঝড় উঠাচ্ছে ফুটবল প্রেমীরা। গ্রুপ পর্বে তাদের তৈরি করা ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করেছে দ্বিতীয় রাউন্ড। যেখানে আর্জেন্টিনা মুখোমুখি হবে ফ্রান্সের এবং বর্তমান চ্যাম্পিয়নদের কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেবে লিওনেল মেসিরা। তাদের ভাষ্যমতে, ফ্রান্স-আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডের ম্যাচটি গড়াতে পারে অতিরিক্ত সময় পর্যন্ত এবং সেখানে ২-১ ব্যবধানে হেরে যাবে আলবিসেলেস্তেরা। অন্যদিকে, ইএসপিএনের হিসেব অনুসারে গ্রুপ পর্ব ভালোভাবে শেষ করে এসে দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। এই ম্যাচে কোরিয়ানদের ২-০ গোলে হারিয়ে সেলেসাওরা কোয়ার্টার ফাইনালে পাবে স্পেনকে। শক্তিশালী দুই দেশের লড়াইয়ে ব্রাজিল জিতবে ২-১ ব্যবধানে। তাদের মতে এই ম্যাচটিও গড়াবে অতিরিক্ত সময়ে। সেমি ফাইনালে সেলেসাওরা মুখোমুখি হবে এমবাপ্পে-বেনজেমাদের ফ্রান্সের সঙ্গে। তুমুল লড়াইয়ের পর ২-১ ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে ফাইনালে জায়গা করে নেবে নীল-হলুদ জার্সিধারীরা। ফাইনালে সেলেসাওরা প্রতিপক্ষ হিসেবে পাবে ইংল্যান্ডকে। সে ম্যাচে মাত্র এক গোলের ব্যবধানে ৬ষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয় করবে নেইমাররা। তবে তাদের এই পরিসংখ্যান কতটুকু কার্যকর হবে তা মাঠেই প্রমাণিত হবে। কাতার বিশ্বকাপে অংশগ্রহনকারী দলগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে ক্লাব পর্যায়ে ফুটবলারদের সাফল্যে অনেকাংশে এগিয়ে আছে ফ্রান্স। দুই ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে পিএসজির হয়ে অনবরত ছুটে তো চলছেই, অপরদিকে রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ারের সেরা সময় অতিক্রম করছে করিম বেনজেমা। আর্জেন্টিনার ফুটবলাররা ও কম যায়না। কিছুদিন আগেই স্বাগতিক ব্রাজিলের মাঠে তাদেরকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জিতেছে মেসি-দি মারিয়ারা। এছাড়া বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত গোলরক্ষকও আর্জেন্টাইন শিবিরে। সব দিকের পরিসংখ্যান মিলিয়ে শিরোপা ছুঁতে আর্জেন্টিনাও পিছিয়ে নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App