×

সারাদেশ

খুলনায় এবার ইফতারিতে তরমুজ ও কাঁচা আমের জিলাপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ০১:৫৯ পিএম

খুলনায় এবার ইফতারিতে তরমুজ ও কাঁচা আমের জিলাপি

খুলনায় ইফতারিতে এবার নতুন মাত্রা যোগ করেছে তরমুজ ও কাঁচা আমের জিলাপি। ছবি: সংগৃহীত

খুলনায় এবার ইফতারিতে তরমুজ ও কাঁচা আমের জিলাপি

ইফতারিতে নতুনত্ব আনা মিষ্টি ব্যবসায়ী রিপন। ছবি: সংগৃহীত

খুলনায় এবার ইফতারিতে তরমুজ ও কাঁচা আমের জিলাপি

খুলনায় ব্যাপক সাড়া ফেলে দেয়া তরমুজের জিলাপি। ছবি: ভোরের কাগজ

খুলনায় ইফতারিতে এবার নতুনত্বের ছোঁয়া রেখেছে তরমুজ ও কাঁচা আমের জিলাপি। আর এই ভিন্ন মাত্রা যোগ করেছেন খুলনার খালিশপুর এলাকার মিষ্টি ব্যবসায়ী আব্দুস সোবহান রিপন।

রসে টসটসে ভিন্ন দুই পদের জিলাপি কিনতে ও দেখতে অনেকেই তার দোকানে ভিড় করছেন বলে জানিয়েছেন তিনি। একে কেন্দ্র করে তার বিক্রিও বেশ ভালো হচ্ছে একথা জানাতেও ভুল করেননি রিপন। তিনি বলেন, বলা যেতে পারে এবারের রমজানে ইফতারিতে যারা জিলাপি পছন্দ করেন, তাদের জন্য এ দুই পদের জিলাপি এক নতুন আকর্ষণ।

[caption id="attachment_345120" align="aligncenter" width="700"] খুলনায় ব্যাপক সাড়া ফেলে দেয়া তরমুজের জিলাপি। ছবি: ভোরের কাগজ[/caption]

এ বিষয়ে খুলনার ডুমুরিয়া প্রতিনিধি জানান, এই মন মাতানো জিলাপি পাওয়া যাচ্ছে খুলনার খালিশপুর এলাকার (বিআইডিসি সড়কের) চিত্রালী বাজারে। নাম ‘তরমুজের জিলাপি’। এই এলাকার বিখ্যাত মিষ্টির দোকান ‘ইসলামীয়া মিষ্টি ঘর’ এ মিষ্টান্ন তৈরি করেছে। শুধু এই এলাকায়ই নয়, এর খ্যাতি ছড়িয়ে পড়েছে খুলনার আশপাশের এলাকাতেও। বিভিন্ন এলাকার মানুষ কৌতুহলী হয়ে উঠছেন এই জিলাপির স্বাদ নিতে। এই জিলাপি প্রতি কেজি বিক্রি হচ্ছে আড়াইশো টাকা দরে।

[caption id="attachment_345118" align="aligncenter" width="700"] ইফতারিতে নতুনত্ব আনা মিষ্টি ব্যবসায়ী রিপন। ছবি: সংগৃহীত[/caption]

জানতে চাইলে জিলাপি বিক্রেতা মো. আব্দুস সোবহান রিপন বলেন, এ অঞ্চলে তরমুজের ব্যাপক ফলন হয়। তাই তরমুজ দিয়ে কিছু করার আগ্রহ থেকেই আমি তৈরি করেছি এই জিলাপি।

তিনি আরও বলেন, গত তিন দিন আগে দোকানে বিক্রির জন্য এই জিলাপি তৈরি করি। বেশ সাড়া পাচ্ছি।

দৌলতপুর নতুন রাস্তা মোড় এলাকা থেকে জিলাপির স্বাদ নিতে আসেন আমিনুল ইসলাম। তিনি বলেন, গতকাল শুক্রবার আমি কিনেছিলাম, আজও কিনছি। সাধারণত জিলাপি মিষ্টি হয়, এ জিলাপিও মিষ্টি। কিন্তু স্বাদ অন্যরকম। ভালোই লাগে। তরমুজ, তরমুজ ভাব আছে।

নগরীর রূপসা এলাকার ক্রেতা আবু সালাম বলেন, এখনও খাইনি। কিনছি। খুবই এক্সাইটেড। আশা করছি ভালোই হবে। সবাই কিনছে। ভিড়ও বেশ।

১৯৮৭ সাল থেকে খুলনার খালিশপুর এলাকায় মিষ্টির ব্যবসা চালিয়ে আসছেন আব্দুস সোবহান রিপন। দোকানে নতুন করে তরমুজের জিলাপি সংযোজন করায় অনেকেই আকৃষ্ট হচ্ছেন এবং এতে তার বেচাবিক্রি বেড়েছে বলেও জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App