×

আন্তর্জাতিক

কিয়েভের ক্ষেপণাস্ত্র তৈরির কারখানায় রুশ হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ১২:১০ এএম

কিয়েভের ক্ষেপণাস্ত্র তৈরির কারখানায় রুশ হামলা

কিয়েভের শহরতলিতে রুশ হামলায় বিধ্বস্ত ভাইজার সামরিক কারখানা ভবন

রাশিয়া বলছে, সাগর থেকে তাদের নিক্ষেপ করা ক্রুজ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি ক্ষেপণাস্ত্র কারখানায় আঘাত করেছে। এই কারখানায় তৈরি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতেই রাশিয়ার একটি গুরুত্বপূর্ণ যুদ্ধজাহাজ মস্কভা গতকাল ডুবে যায়। ১২,০০০ টনের এই যুদ্ধজাহাজ হারানোকে রাশিয়ার জন্য এক বড় বিপর্যয় বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র কিয়েভের যে কারখানায় আঘাত করেছে সেখানে বিমান প্রতিরক্ষা সরঞ্জাম এবং জাহাজ বিধ্বংসী মিসাইল তৈরি হতো। ভাইজার নামে এই ক্ষেপণাস্ত্র তৈরির কারখানাটি কিয়েভের শহরতলিতে যুলিয়ানি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে অবস্থিত। খবর বিবিসির।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, এই কারখানাকে লক্ষ্য করেই তারা তাদের ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। রাশিয়ার ঐ বিবৃতিতে আরও বলা হয়েছে, এই হামলার ফলে কারখানাটির দূর ও মাঝারি পাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির ও মেরামতের সরঞ্জাম তারা ধ্বংস করে দিয়েছে।

সংবাদ সংস্থা এএফপি খবর দিচ্ছে, ঘটনাস্থল থেকে তাদের একজন সাংবাদিক জানিয়েছেন যে ইউক্রেনের এই সামরিক কারখানাটি আংশকিভাবে বিধ্বস্ত হয়ে গেছে। ওই সাংবাদিক বলেছেন, ভাইজার সামরিক কারখানার ওয়ার্কশপ এবং প্রশাসনিক ভবনের গুরুতর ক্ষয়ক্ষতি হয়েছে।

একটি কাঠের কাজের ওয়ার্কশপের মালিক ৪৭-বছর বয়স্ক আন্দ্রেই সিজভ এএফপিকে জানিয়েছেন, সেখানে বিস্ফোরণ হয়েছে রাতের বেলায়। "দিবাগত রাত দেড়টা নাগাদ আমার নিরাপত্তা রক্ষী আমাকে ফোন করে জানায় যে একটা বিমান হামলা হয়েছে।

"পাঁচবার আঘাত হানা হয়েছে। আমার একজন কর্মচারী অফিসে কাজ করছিলেন। তিনি বিস্ফোরণের ধাক্কায় চেয়ার থেকে ছিটকে পড়েন," জানিয়েছেন আন্দ্রেই সিজভ। তিনি বলেন, তার ধারণা ইউক্রেনের রাশিয়ার মস্কভা রণতরী আঘাত করে ডুবিয়ে দেবার বদলা নিচ্ছে রাশিয়া।

ইউক্রেন দাবি করছে, তাদের বাহিনী মস্কভা লক্ষ্য করে নেপচুন ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। এই কারখানাতে নেপচুন ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি হয়, যে ধরনের ক্ষেপণাস্ত্র ছুঁড়ে রুশ রণতরী ডুবিয়ে দিয়েছে ইউক্রেন।

মস্কভা রণতরীটি হারানো রাশিয়ার জন্য একটা বড়ধরনের বিপর্যয় হলেও সে বিষয়ে কোনরকম উল্লেখ না করে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, কিয়েভের ওপর ক্ষেপণাস্ত্র হামলা তারা আরও জোরদার করছে কারণ তাদের লক্ষ্য ইউক্রেনের দিক থেকে রাশিয়ার মাটিতে চালানো "কোনরকম নাশকতামূলক হামলা" ঠেকানো।

গতকাল বৃহস্পতিবার রাশিয়া অভিযোগ করে যে রাশিয়ার বেশ কয়েকটি শহরে হামলা চালানোর জন্য ইউক্রেনের হেলিকপ্টার সীমান্ত অতিক্রম করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App