×

স্বাস্থ্য

ওমিক্রনের আরও নতুন দুই ধরনের সন্ধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২, ০২:১৭ পিএম

ওমিক্রনের আরও নতুন দুই ধরনের সন্ধান

ফাইল ছবি

ওমিক্রনই কি শেষতম করোনা? এই নিয়ে দীর্ঘ দিন নানা আলোচনা চলছে। অনেক রকম মতও আছে এই নিয়ে। কিন্তু যে হারে ওমিক্রন নিজেকে বদলাচ্ছে, তাতে করোনার নতুন কোনো রূপ এরপর উঠে আসার সম্ভাবনা কমই। সেটি কি মানুষের জন্য ভালো নাকি মন্দ?

সম্প্রতি ওমিক্রনের নতুন দুইটি রূপের সন্ধান পাওয়া গেছে। নতুন এই দুই ওমিক্রনের নাম বিএ . ফোর এবং বিএ . ফাইভ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ওমিক্রনের নতুন দুই রূপ সম্পর্কে সচেতন করা হয়েছে। বলা হয়েছে, বেশ কয়েকটি দেশে করোনার এই দুই রূপ মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মারিয়া কেরখোভে সম্প্রতি জানিয়েছেন, ওমিক্রন আবার নিজের রূপ বদলেছে। আগের বিএ . ওয়ান এবং বিএ . টু কে পিছনে ফেলে এবার উঠে আসছে বিএ . ফোর এবং বিএ . ফাইভ। এই দুই নতুন রূপের ক্ষেত্রে ওমিক্রনের ভিতরে বেশ কিছু বদল লক্ষ্য করা গেছে।

বিশেষজ্ঞ জানিয়েছেন, এখনই বিষয়টি নিয়ে খুব বেশি উদ্বেগ নেই। কারণ এর সংক্রমণের হার বেশি হলেও ভয়াবহতা মাত্রা খুব বেশি নয়। অন্তত তেমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, বেলজিয়াম, জার্মানি, ডেনমার্ক এবং ইংল্যান্ডে এই দুই রূপ পাওয়া গেছে। তবে তাদের আশঙ্কা আরও বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে এই জীবাণু। কিছু দিন গেলে তা পরিষ্কারভাবে বোঝা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App