×

জাতীয়

এপ্রিলের পুরো বেতন-বোনাস চান পোশাক শ্রমিকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২২, ০২:২০ পিএম

এপ্রিলের পুরো বেতন-বোনাস চান পোশাক শ্রমিকরা

২০ রমজানের মধ্যে এপ্রিলের পুরো বেতন-বোনাসের দাবিতে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি শুক্রবার মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে

অর্ধেক নয়, ২০ রমজানের মধ্যে পোশাক শ্রমিকদের এপ্রিলের পুরো বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। শুক্রবার (১৫ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এ দাবি জানানো হয়।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আকতার বলেন, সরকার ও গার্মেন্টসের মালিকেরা একযোগে শ্রমিকদের ওপর চড়াও হয়েছেন। এপ্রিলের ১৫ দিনের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এমন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি। মালিকেরা রেকর্ডসংখ্যক অর্ডার পাচ্ছেন, কিন্তু শ্রমিকদের পেটে ভাত নাই। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছুঁয়েছে।

পবিত্র ঈদুল ফিতরের আগেই তৈরি পোশাকসহ প্রতিটি কারখানার শ্রমিকদের ঈদ বোনাস ও এপ্রিলের ১৫ দিনের বেতন দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। ১১ এপ্রিল সরকার, মালিক ও শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৭১তম সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এ নির্দেশনা দেন।

শ্রমিকদের বেতন-বোনাস থেকে বঞ্চিত করার অপচেষ্টা চলছে বলে মানববন্ধনে অভিযোগ করেন তাসলিমা আকতার। তিনি বলেন, বেতন-বোনাস শ্রমিকের অধিকার। ২০ রমজানের আগে এপ্রিলের পুরো বেতন ও ঈদ বোনাস দিতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সদস্য বাবুল হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফসহ আরও অনেকে। মানববন্ধন শেষে বেতন-বোনাসের দাবিতে বিক্ষোভ মিছিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App