×

আন্তর্জাতিক

সুইডেন-ফিনল্যান্ড ন্যাটোতে গেলে পরমাণু বোমার হুমকি রাশিয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২২, ১০:১১ পিএম

সুইডেন-ফিনল্যান্ড ন্যাটোতে গেলে পরমাণু বোমার হুমকি রাশিয়ার

ফাইল ছবি

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে সতর্ক করেছে রাশিয়া। সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে রাশিয়া এ অঞ্চলে পরমাণু বোমা মোতায়েন করেবে। একই সঙ্গে জোরদার করবে প্রতিরক্ষাব্যবস্থা। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এ কথা বলেন। খবর রয়টার্সের।

তিনি ২০০৮-২০১২ সাল পর্যন্ত রুশ প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন। এছাড়া ২০১২-২০২০ সাল পর্যন্ত মেদভেদেভ ছিলেন রাশিয়ার প্রধানমন্ত্রী।

রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটারের বেশি সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। দেশটির নিজেদের সুরক্ষার কথা ভেবে ন্যাটোতে যোগ দেয়ার কথা ভাবছে। একই চিন্তাভাবনা করছে সুইডেন।

গত বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানান তার দেশ কয়েক সপ্তাহের মধ্যে ন্যাটোতে যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর এ বক্তব্যের দিমিত্রি মেদভেদেভ বলেন, ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ড যোগ দিলে রাশিয়াকে বিশেষ করে বাল্টিক অঞ্চলে তার স্থল, বিমান ও নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে হবে। পারমাণু বোমা মুক্ত বাল্টিক অঞ্চল নিয়ে আর কোনো কথা বলা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App