×

আন্তর্জাতিক

রাশিয়ার যুদ্ধজাহাজ মস্কোভায় বিস্ফোরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২২, ০২:০৬ পিএম

রাশিয়ার যুদ্ধজাহাজ মস্কোভায় বিস্ফোরণ

রাশিয়ান নৌবাহিনীর অন্যতম যুদ্ধজাহাজটি সেভাস্তোপল বন্দরের পোতাশ্রয়ের উদ্দেশে যাত্রা করেছিল বলে ক্রিমিয়ার দাবি

ইউক্রেনের দাবি, তাদের গোলার আঘাতেই বিস্ফোরণ হয়েছে ওই জাহাজে। বিস্ফোরণের কথা স্বীকার করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, তাদের ফ্ল্যাগশিপ, অর্থাৎ, অন্যতম যুদ্ধজাহাজ মসকভা 'গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত' হয়েছে। তবে কীভাবে তা হয়েছে, সে বিষয়ে রাশিয়া কিছু জানায়নি। তারা কেবল জানিয়েছে, বিস্ফোরণের ফলে এ ঘটনা ঘটেছে।

ইউক্রেন আগেই দাবি করেছে, তাদের গোলার আঘাতেই জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেন জানিয়েছে, জাহাজটি কৃষ্ণসাগরে দাঁড়িয়ে ছিল। তাদের ছোঁড়া রকেটের আঘাতে জাহাজটিতে বিস্ফোরণ হয়। তবে এর ফলে ক্ষয়ক্ষতি কী হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি কোনোপক্ষই। খবর ডয়েচে ভেলের।

এদিকে বুধবার রাশিয়া দাবি করেছে, মারিউপল এখন পুরোপুরি রাশিয়ার দখলে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, সেখানে ইউক্রেনের এক হাজার সেনা আত্মসমর্পন করেছে। মারিউপলে লড়াইও বন্ধ হয়েছে বলে রাশিয়া দাবি করেছে। ইউক্রেন অবশ্য জানিয়ছে, এমন কোনো তথ্য তাদের কাছে নেই। মারিউপল রাশিয়া দখল করে ফেলেছে বলেও স্বীকার করেনি ইউক্রেন। স্বীকার করেনি সেনা আত্মসমর্পনের দাবিও।

মঙ্গলবারই যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ইউক্রেনকে বিপুল অর্থের অস্ত্রসাহায্য করা হবে। বুধবার যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৮০০ মিলিয়ন ডলারের সামরিক সাহায্যের কথা ঘোষণা করেছে। এর মধ্যে বেশ কিছু অস্ত্র জাহাজে তুলেও দেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, নতুন অস্ত্রে ইউক্রেন আরো শক্তিশালী লড়াই চালাতে পারবে। এর মধ্যে হেলিকপ্টার, অত্যাধুনিক ড্রোন, যা ব্যাকপ্যাকের সাহায্যে চালানো যায়, গোলাবারুদ এবং সাজোয়া গাড়ি আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App