×

বিনোদন

কলকাতা কি দেবে রমনা বটমূলের স্বাদ: মিথিলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২২, ১২:২০ পিএম

কলকাতা কি দেবে রমনা বটমূলের স্বাদ: মিথিলা

রাফিয়াত রাশিদ মিথিলা

এবার আমি এপার বাংলায়। বিয়ের পর এ বছরেই আমি পহেলা বৈশাখে প্রথম শ্বশুর ঘরে। এ বছর পহেলা বৈশাখে সৃজিত, মেয়ে আইরা, আমি। আর আমাদের বন্ধুবান্ধব। বৈঠকী আড্ডা থাকবে সেখানে। সৃজিত ওই দিন পাঞ্জাবিতে বাঙালি বাবু। পাতজুড়ে ভাল-মন্দ পদ। এবারেও আমি উঠে পড়ব কাকডাকা ভোরে। স্নান সেরে, খোলা চুলে, লাল পেড়ে সাদা খোলের শাড়িতে। কপালে লাল টিপ। বাংলা নতুন বছরের নতুন সূর্যের মতোই লাল টকটকে!

এ বছর আমি শহর কলকাতায়। সেখানে পান্তা ভাত আর ইলিশ মাছ ভাজা থাকবে না। থাকবে না ঢাকার দিগন্তবিস্তৃত রমনা পার্ক। যার বটমূলে ভোর থেকে নানা জেলার শোভাযাত্রা এসে জমায়েত হয়। যেখানে গোটা ঢাকা শহর পাত পেড়ে বসে যায় পান্তা-ইলিশ খেতে। কলকাতা, তুমি কি আমায় দিতে পারবে আমার ‘দ্যাশ’-এর রমনা বটমূলের স্বাদ, গন্ধ, স্মৃতি? খবর আনন্দবাজার পত্রিকার।

আমাদের বাংলাদেশে বাংলা নববর্ষ জাতীয় স্তরের উৎসব। এক সপ্তাহ ধরে চলে তার প্রস্ততি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাত্র-ছাত্রীরা রাত জেগে বানান নানা ধরনের মুখোশ, পোস্টার, লতা-পাতায় সাজানো ফেস্টুন। সেই সব নিয়ে মঙ্গল শোভাযাত্রা ভোর থেকে। সবার পরনে লাল পাড়, সাদা শাড়ি। কপালজুড়ে টিপ। গলায়, ‘এসো হে বৈশাখ গান’। সংসদ ভবনের সামনের লম্বা রাস্তা জুড়ে দেশের সবচেয়ে বড় আল্পনা। রমনা মাঠ-সহ সমস্ত উন্মুক্ত প্রাঙ্গণে পান্তা-ইলিশ পর্ব। বন্ধু, পরিজনের সঙ্গে সাক্ষাৎ। তারপরে বাড়ি ফিরে দুপুরে রকমারি ভর্তা দিয়ে ভাত। এগুলো যে না দেখেছে, সে বুঝবে না এর ভিতরে কতখানি শান্তি, তৃপ্তি লুকিয়ে।

শুধু ঢাকা নয়, বাংলাদেশের সমস্ত জেলায় এই উৎসব পালিত হয়। হয়তো কলকাতার মতো চৈত্র সেল নেই। কিন্তু নতুন জামা আছে। ঘর পরিষ্কার আছে। ভারতে বাংলা নববর্ষ যদিও জাতীয় স্তরের উদ্‌যাপন নয়। সমস্ত জেলায় জেলায় হয় কি না জানি না। তবু আমার মেয়ে দুই বাংলার নববর্ষ দেখতে দেখতে বড় হচ্ছে। শিখেছে, ইংরেজির ১২ মাসের মতোই বাংলাতেও ১২ মাস রয়েছে। আর বাঙালির আছে ১২ মাসে তেরো পার্বণ। সেই পার্বণের শুরু পহেলা বৈশাখ দিয়ে। মেয়েকে আমার মতো করেই সাজতে শিখিয়েছি। আগামী বৈশাখের ভোরে আয়রার সাজেও থাকবে লাল পেড়ে ঢাকাই শাড়ি। কপালে লাল টিপ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App