×

জাতীয়

রাজধানীর ৫ হটস্পটে ২৩ লাখ মানুষকে দেয়া হবে কলেরার টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২২, ১১:৫৭ এএম

দেশে ডায়রিয়ার যে প্রকোপ তা মূলত ঢাকা মহানগরকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। ঢাকা ও এর পার্শ্ববর্তী কয়েকটি এলাকায় পানিবাহিত ডায়রিয়ায় আক্রান্ত বাড়ছে। এসব এলাকায় ডায়রিয়ার প্রকোপ কমাতে কলেরা টিকাদান কর্মসূচি হাতে নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রাজধানীর পাঁচটি এলাকাকে হটস্পট ধরে এ টিকাদান কর্মসূচি শুরু হবে।

বুধবার (১৩ এপ্রিল) ডায়রিয়া পরিস্থিতি নিয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। অধিদপ্তরের পরিচালক (সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ) ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, রাজধানীর যাত্রাবাড়ি, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর ও সবুজবাগ এলাকায় মুখে খাওয়ার কলেরা টিকাদান কর্মসূচি শুরু হবে। আগামী মে মাসে এসব এলাকায় ২৩ লাখ মানুষকে এ টিকার প্রথম ডোজ দেয়া হবে। আর জুন মাসে দেয়া হবে দ্বিতীয় ডোজ। তবে এ টিকার বাইরে থাকবে এক বছরের কম বয়সী শিশু ও গর্ভবতী নারীরা।

মুখে খাওয়ার এই কলেরা টিকা সারাদেশে কেন দেয়া হবে না এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক ডা. নাজমুল বলেন, সারা বিশ্বেই টিকার এখন খুব সংকট। নাইজেরিয়া থেকে টিকা কেটে আমাদের দেয়া হয়েছে।

সবচেয়ে বেশি রোগী যাত্রাবাড়ি এলাকায়

যাত্রাবাড়িতে ডায়রিয়া রোগী বেশি এতো বেশি কেন এমন প্রশ্নের উত্তরে মুখপাত্র বলেন, নিরাপদ পানির কারণে। সাপ্লাই লাইনে কিছু সমস্যা আছে। পানির সমস্যা সমাধান না হলে এটা থেকেই যাবে। যে পানি আমি ব্যবহার করবো, তা নিজ দায়িত্বে নিরাপদ করে নিতে হবে।

ডায়রিয়ায় মৃতের সংখ্যা আইসিডিডিআরবি ২৯ জনের কথা বললেও স্বাস্থ্য বিভাগ বলছে ৪ জন। এ প্রসঙ্গে অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, এ বছর ডায়রিয়ায় ৪ জনের মৃত্যু হয়েছে। আমরা এ পর্যন্ত ৪ জনের মৃত্যুর তথ্যই পেয়েছি। আইসিডিডিআরবি একটি সতন্ত্র প্রতিষ্ঠান। তারা আমাদের কাছে এখনো আনুষ্ঠানিক ভাবে সেই তথ্য হস্তান্তর করেনি। করলে আমরা সেগুলো বিশ্লেষণ করে দেখবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App