×

সারাদেশ

আজ বিদ্যালয়ের ক্লাসে যোগ দেবেন হৃদয় মণ্ডল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২২, ০৮:৪৭ এএম

‘ধর্ম অবমাননা’র অভিযোগে করা মামলায় কারাভোগের পর জামিনে মুক্ত মুন্সীগঞ্জের বিজ্ঞান শিক্ষক হৃদয়কৃষ্ণ মণ্ডল আজ তদন্ত কমিটির সামনে উপস্থিত হয়ে বক্তব্য দেবেন। একই সঙ্গে ক্লাসেও যোগ দেবেন বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন শিক্ষা অধিদপ্তর গঠিত এক সদস্যের তদন্ত কমিটির দায়িত্ব পাওয়া মুন্সীগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল হাই তালুকদার।

হৃদয় মণ্ডল গত রবিবার জামিনে মুক্তির পর চিকিৎসার জন্য সরাসরি ঢাকায় যান। সেখানে এক আত্মীয়ের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন তিনি।

মুন্সীগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল হাই তালুকদার জানান, তদন্ত কমিটি আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার পঞ্চসারের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ে সরেজমিন তদন্ত করবে। তদন্ত কমিটির সামনে উপস্থিত থাকতে মঙ্গলবার (গতকাল) তিনি সংশ্লিষ্টদের চিঠি দিয়েছেন।

অধ্যাপক আব্দুল হাই তালুকদার বলেন, সেদিন ক্লাসেটিতে থাকা শিক্ষার্থী, মোবাইলের অডিও রেকর্ড করা এবং অভিযোগ দেয়া ছাত্র, মামলার বাদী এবং সংশ্লিষ্টদের উপস্থিত থাকার জন্য চিঠি দিয়েছেন তিনি। এই চিঠির অনুলিপি দিয়েছেন শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তা, মুন্সীগঞ্জ জেলা শিক্ষা অফিস, বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি এবং বিদ্যালয়টির অঙ্ক ও বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলকে।

আব্দুল হাই তালুকদার আরো জানান, পাঁচ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য তিনি কাজ শুরু করেছেন। সংশ্লিষ্টদের পত্র দেয়ার পাশাপাশি তাদের সঙ্গে ফোনেও কথা বলেছেন। এই তদন্তকালে হৃদয় মণ্ডল বিদ্যালয়ে উপস্থিত থেকে বক্তব্য দিতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদ যথাসময়ে উক্ত ক্লাসের শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের তদন্ত কমিটির সামনে উপস্থিত করার বিষয় নিশ্চিত করেছেন।

এ বিষয়ে হৃদয় মণ্ডল জানান, তদন্ত কমিটির দায়িত্বে থাকা অধ্যাপক আব্দুল হাই তাকে ফোন করেছেন। তিনি বুধবার (আজ) মুন্সীগঞ্জ যাবেন এবং তদন্ত কমিটির সামনে বক্তব্য উপস্থাপন করবেন। ওইদিন তিনি ক্লাসে যোগ দেবেন বলেও জানান।

প্রসঙ্গত, গত ২০ মার্চ হৃদয় চন্দ্র মণ্ডল বিজ্ঞান ক্লাস নেয়ার সময় তার কথা রেকর্ড করে কয়েকজন শিক্ষার্থী। পরে রেকর্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়। ২২ মার্চ একদল শিক্ষার্থী ক্লাস বর্জন করে বিক্ষোভ করে। তাদের সঙ্গে কিছু বহিরাগতও যুক্ত হয়। পরে পুলিশ গিয়ে হৃদয় মণ্ডলকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। ওই রাতেই ধর্মীয় অনুভূতিতে আঘাত ও ধর্ম বিশ্বাসকে অপমানিত করার অভিযোগে মুন্সীগঞ্জ থানায় বিদ্যালয়টির অফিস সহকারী (ইলেক্ট্রিশিয়ান) মো. আসাদ মামলা করেন এবং হৃদয় মণ্ডলকে ওই মামলায় গ্রেপ্তার দেখানো হয়। এরপরই বিষয়টি নিয়ে আলোচনার ঝড় ওঠে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App