×

জাতীয়

হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় বুধবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ১২:১৯ পিএম

হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় বুধবার

দেশের প্রধান প্রথাবিরোধী কথাসাহিত্যিক হুমায়ুন আজাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও লেখক হুমায়ুন আজাদ হত্যা মামলার রায় ঘোষণার জন্য বুধবার (১৩ এপ্রিল) দিন ধার্য রয়েছে। ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক আল-মামুন মামলাটির রায় ঘোষণা করবেন।

এর আগে গত ২৭ মার্চ আলোচিত এ হত্যা মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন আদালত। যুক্তি উপস্থাপনে রাষ্ট্রপক্ষ থেকে আসামীদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দাবি করা হয়।

এ মামলার আসামিরা হলেন- জেএমবির শুরা সদস্য মিজানুর রহমান ওরফে মিনহাজ ওরফে শফিক, আনোয়ার আলম ওরফে ভাগিনা শহিদ, সালেহীন ওরফে সালাহউদ্দিন, হাফিজ মাহমুদ ও নূর মোহাম্মদ ওরফে সাবু।

আসামিদের মধ্যে মিনহাজ ও আনোয়ার বর্তমানে কারাগারে। মৃত্যু হয়েছে হাফিজের। আর বাকি দুইজন সালাহউদ্দিন ও নূর মোহাম্মদ পলাতক রয়েছে। এছাড়া এ হত্যা মামলায় ৫৮ সাক্ষীর মধ্যে তদন্ত কর্মকর্তাসহ ৪১ জন সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হন লেখক হুমায়ুন আজাদ। এসময় তাকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যবরণ করেন। এ ঘটনার দিন হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির রাজধানীর রমনা থানায় হত্যাকান্ডের একটি মামলা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App