×

জাতীয়

হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ০২:৪৮ পিএম

হাওরে ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার

এভাবেই সুনামগঞ্জের হাওরে একের পর এক বাঁধ ভেঙেছে। ফাইল ছবি

সুনামগঞ্জে হাওরের বাঁধ ভেঙে ফসলহানির শিকার ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য প্রণোদনা কর্মসূচি নেয়া হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, অবশ্যই আমাদের প্রণোদনা আছে। ওখানে আমন ওইভাবে হয় না, একটাই ফসল। আমরা ইতোমধ্যে কর্মসূচিটি নিয়েছি আউশে প্রণোদনা দেয়ার জন্য। ক্ষয়ক্ষতি মেটানোর অবশ্যই চাষীদের পাশে এ সরকার থাকবে।

মঙ্গলবার (১২ এপ্রিল) সচিবালয়ে সার বিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন।

স্থানীয় প্রশাসন ও কৃষি কর্মকর্তাদের হিসাব অনুযায়ী সুনামগঞ্জের হাওরে উজানের ঢলে বাঁধ ভেঙে পাঁচ হাজার হেক্টরের কিছু বেশি জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য মঙ্গলবার নির্দিষ্ট করে আকস্মিক বন্যায় কী পরিমাণ ফসলের ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি কৃষিমন্ত্রী।

তিনি বলেন, এখনও সেই সময় হয়নি। এখন মেঘ আকাশে, আমি কৃষিমন্ত্রী হিসেবে সবসময়ই একটা আতঙ্কের মধ্যে থাকি, আমাদের চিন্তিত করে। প্রকৃতির ওপর তো আমাদের হাত নেই।

তিনি আরও বলেন, আমি প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদেও আলোচনা করেছি, এমনিও যোগাযোগ রাখছি। তিনি বলেছেন, দেখো, প্রস্তুতি রাখো যেকোনো পরিস্থিতি মোকাবিলা করার জন্য। দুদিনে অস্বাভাবিকভাবে ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে, আবার ১৪-১৫ তারিখে ভারতের চেরাপুঞ্জি ও মেঘালয়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই বৃষ্টি যদি আল্লাহ সরিয়ে নেন বা কোনো পরির্তন হয়- এটাই আমরা আশা করি।

আব্দুর রাজ্জাক বলেন, বোরোতে প্রতি বছর আমাদের দুই কোটি টন উৎপাদন হয়, এর মধ্যে ১২ লাখ টন হয় হাওরে, যেটা ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে ১২ লাখ টনও বাংলাদেশের জন্য অনেক বড় ব্যাপার। এটা আপনাদের জানা দরকার।

গত সোমবার হাওরে বন্যা পরিস্থিতি নিয়ে করা এক সংবাদ সম্মেলনে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আগাম বৃষ্টিপাত হচ্ছে। আমাদের তিনটি স্থানে ভাঙন হয়েছে। ফসলের ক্ষেত্রে দুই লাখ ২৩ হাজার হেক্টর জমিতে ফসল উৎপাদন হয়। পাঁচ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App