×

জাতীয়

ফারইস্ট ফাইন্যান্সের এমডিসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ০৯:১১ পিএম

বিভিন্ন ব্যাংক থেকে নেয়া ঋণের সুদ পরিশোধ বাবদ টাকা উত্তোলন করে আত্মসাৎ ও পাচারের অভিযোগে ফারইস্ট ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শান্তনু সাহাসহ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১২ এপ্রিল) সংস্থার উপ-পরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন। তাদের বিরুদ্ধে ৬১ লাখ ২০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে সংস্থার জনসংযোগ দপ্তর। এর আগে গত ৬ এপ্রিল এ মামলার অনুমোদন দেয় কমিশন।

দুদক জানায়, মামলার আসামিরা হলেন- ফারইস্ট ফাইন্যান্সের সাবেক এমডি শান্তনু সাহা, সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. হাফিজুর রহমান, সাবেক সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট নাজমুন নাহার, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আহসানুল ইসলাম এবং সিনিয়র ম্যানেজার ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হক চৌধুরী।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত সময়ে বিভিন্ন ব্যাংক থেকে নেয়া ঋণের সুদ পরিশোধ দেখিয়ে ব্যাংক বরাবর চেক ইস্যু না করে বিভিন্ন ভুয়া ব্যক্তি বরাবর ১১টি বাহক চেকের মাধ্যমে ৬১ লাখ ২০ হাজার ১১ টাকা উত্তোলন করে আত্মসাতপূর্বক স্থানান্তর, পাচার ও প্লেসমেন্ট করেছে।

এছাড়া যেসব ব্যক্তির নামে বাহক চেক ইস্যু করা হয়েছিল প্রকৃতপক্ষে তাদেরও বাস্তবিক কোন অস্তিত্ব পাওয়া যায়নি। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ২০১২ - এর ৪ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App