×

আন্তর্জাতিক

পূর্ব ইউক্রেনে বড় ধরনের হামলা করতে পারে রাশিয়া, ইউক্রেনের আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ১০:৫৪ এএম

পূর্ব ইউক্রেনে বড় ধরনের হামলা করতে পারে রাশিয়া, ইউক্রেনের আশঙ্কা

পূর্ব ইউক্রেনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় মনোযোগী হয়েছে রাশিয়া

পূর্ব ইউক্রেনে রাশিয়া বড় ধরনের হামলা করতে পারে বলে আশঙ্কা করেছে ইউক্রেন। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান ডে বেলেনের বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ হওয়ার ব্যাপারে ‘নৈরাশ্যজনক’ মন্তব্য করেন তিনি। অস্ট্রিয়ার প্রেসিডেন্ট বলেন, যুদ্ধাবসানের ব্যাপারে আমি নিরাশ।

মঙ্গলবার (১২ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

উত্তর ইউক্রেন থেকে সেনা সরিয়ে নেয়ার পর এখন রাশিয়া পূর্ব ইউক্রেনে মনোযোগী হয়েছে। অর্থাৎ দেশটির লক্ষ্য ডনবাস উপত্যকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা। এ বিষয়ে কিয়েভ কর্তৃপক্ষ জানিয়েছে, আরও একটি বড় যুদ্ধের দিকে এগোচ্ছে রুশ বাহিনী। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকস্যান্দোর মোটুজিয়ানিক বলেন, এই এলাকাগুলোতে যে কোনো সময় রাশিয়া যুদ্ধ শুরু করতে পারে বলে আমরা পূর্বাভাস পাচ্ছি।

ওয়াশিংটন কর্তৃপক্ষ বলেছে, ডনবাস উপত্যকায় সেনা মোতায়েন ও সেনা পাঠাচ্ছে রাশিয়া।

আল জাজিরা জানায়, ডনবাস উপত্যকা দখলের পাশাপাশি ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরশহর মারিউপোল দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে। পর্যবেক্ষকরা বলছেন, মারিউপোল শহর রাশিয়ার নিয়ন্ত্রণে এলে ক্রিমিয়া উপদ্বীপ ও ডনবাস উপত্যকার মধ্যে রাশিয়ার সেতুবন্ধন তৈরি হবে। আর এর মাধ্যমেই রাশিয়া পূর্ব ইউক্রেন বা ডনবাসে হামলা জোরদার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App