×

তথ্যপ্রযুক্তি

এ বছর চারটি গ্রহণ, প্রথম সূর্যগ্রহণ ৩০ এপ্রিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ১২:৪৬ পিএম

এ বছর চারটি গ্রহণ, প্রথম সূর্যগ্রহণ ৩০ এপ্রিল

আগামী ৩০ এপ্রিল হচ্ছে বছরের প্রথম সূর্যগ্রহণ

২০২২ সালে মোট ৪টি গ্রহণ হবে। এরমধ্যে ২টি সূর্যগ্রহণ এবং ২টি চন্দ্রগ্রহণ। ২০২২ সালের গ্রহণ শুরু হচ্ছে এপ্রিল মাস থেকে। বছরের এই প্রথম সূর্যগ্রহণ হবে ২০২২ সালের ৩০ এপ্রিল।

এই সূর্যগ্রহণটি আংশিক হবে। তাই এর সূতক পিরিয়ড বৈধ হবে না এবং ধর্মের দিক থেকে এর বিশেষ গুরুত্ব থাকবে না। তবে জ্যোতিষ ও জ্যোতির্বিদ্যার দৃষ্টিকোণ থেকে এই গ্রহণ খুবই গুরুত্বপূর্ণ। খবর জি টুয়েন্টিফোরের।

বছরের এই প্রথম সূর্যগ্রহণ ৩০ এপ্রিল মধ্যরাত থেকে শুরু হবে। সূর্যগ্রহণ শুরু হবে রাত সোয়া ১২টায় এবং চলবে ভোররাত চারটা আট মিনিট পর্যন্ত। যদিও ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চল, আটলান্টিক, অ্যান্টার্কটিকা এবং প্রশান্ত মহাসাগরে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

ধর্ম ও জ্যোতিষশাস্ত্রে গ্রহণকে শুভ বলে মনে করা হয় না, তাই সূর্য ও চন্দ্রগ্রহণের সময় কোনও শুভ কাজ করা হয় না। এছাড়াও এই সময় কিছু খাওয়া অথবা পান করা হয় না। সূর্যগ্রহণের সূতক সময় মন্দিরের দরজা বন্ধ থাকে।

এছাড়াও, জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতিটি সূর্য এবং চন্দ্রগ্রহণের প্রভাব রয়েছে ১২টি রাশির উপর, সেই গ্রহণ দৃশ্যমান হোক অথবা না হোক। ৩০ এপ্রিল ২০২২-এর সূর্যগ্রহণের প্রভাবও সব রাশির উপর পড়বে। এই প্রভাব কিছু রাশির জন্য শুভ হবে, আবার কারোর জন্য অশুভ হবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই সূর্যগ্রহণ বৃষ, কর্কট এবং ধনু রাশির জন্য শুভ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App