×

খেলা

রমিজের উত্তরসূরি নাজাম শেঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ১০:৪৮ পিএম

রমিজের উত্তরসূরি নাজাম শেঠি

নাজাম শেঠি

অনাস্থা ভোটে ইমরান খান প্রধানমন্ত্রিত্ব হারানোর ফলে পিসিবি চেয়ারম্যানের পদ থেকে রমিজ রাজা সরে দাঁড়াবেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয়, রমিজের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে পিসিবির নতুন চেয়ারম্যান হিসেবে নাজাম শেঠিকে আবারো দেখা যেতে পারে বলে খবর জানাচ্ছে পাকিস্তানি মিডিয়াগুলো। বিরোধী দলের নেতা ও সম্ভাব্য নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের খুব কাছের লোক নাজাম শেঠী। ক্রিকেট বোর্ডের দায়িত্ব নিতে তিনি আগ্রহী এবং ইতোমধ্যেই এ নিয়ে প্রাথমিক আলোচনা চলছে। ৭৩ বছর বয়সি নাজাম শেঠী প্রথম দফায় ২০১৩ সালে পিসিবির চেয়ারম্যান হন কিন্তু এ জন্য তাকে আইনি লড়াই লড়তে হয় চৌধুরী যাকা আশরাফের সঙ্গে। ২০১৪ সালে তিনি দায়িত্বে ফেরেন কিন্তু শাহরীয়ার খানকে পিসিবির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয় এবং শেঠীকে ক্ষমতাশালী নির্বাহী কমিটির দায়িত্ব দেয়া হয়। পর্দার আড়ালে মূল ক্ষমতা তার হাতেই ছিল।

২০১৭ সালের আগস্টে তিনি পুনরায় পিসিবির সভাপতি হিসেবে নিয়োগ পান কিন্তু এক বছর পর ইমরান খান ক্ষমতায় এলে তাকে পদ ছেড়ে দিতে হয়। ইমরান খান তার জায়গায় আইসিসির সাবেক প্রেসিডেন্ট এহসান মানিকে পিসিবির সভাপতির দায়িত্বে বসান। নাজাম শেঠী পিসিবির দায়িত্বে ফিরে তার কিছু অপূর্ণ স্বপ্ন পূরণ করতে চান। রমিজের মতো তারও পাকিস্তান সুপার লিগ (পিএসএল) নিয়ে বড় পরিকল্পনা আছে। তিনি পিএসএলকে বড় ব্র্যান্ডে পরিণত করতে চান, যা তার হাত ধরেই শুরু হয়েছিল। তার কিছু কাছের লোকেরও সম্ভাবনা রয়েছে পিসিবিতে ফেরার। ইমরান খানের সঙ্গে রমিজ রাজার বড় ভাইয়ের সম্পর্ক। দুজনের বয়সেরও ব্যবধান প্রায় ১০ বছরের বেশি। যদিও ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপ জয়ে সতীর্থ ছিলে দুজন। ওই সময়ের পর থেকে রমিজ রাজা ইমরান খানকে নিজের অধিনায়ক হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। তারই পুরস্কারস্বরূপ ২০২১ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পিসিবির চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

গত শনিবার মধ্যরাতে ন্যাশনাল অ্যাসেম্বলির নিম্নকক্ষে অনাস্থা ভোটে হেরে যান ইমরান খান। একই সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারান তিনি। ঠিক ওই সময় রমিজ রাজা আইসিসির বোর্ড মিটিংয়ে যোগ দেয়ার জন্য অবস্থান করছিলেন দুবাইতে। পাকিস্তানি মিডিয়া বলছে, দুবাই থেকে ফেরার পরই পদত্যাগপত্র জমা দেবেন রমিজ রাজা।

২০১৮ সালে ইমরান খান ক্ষমতায় আসার সময় নাজম শেঠি ছিলেন পিসিবি চেয়ারম্যান। ক্ষমতায় আসার পর নাজম শেঠিকে সরিয়ে এহসান মানিকে পিসিবির চেয়ারম্যান পদে বসান ইমরান। পাকিস্তানের রাজনৈতিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে ক্রিকেট বোর্ডের ক্ষমতায়ও পালাবদল ঘটে, এটা ঐতিহাসিক সত্য। এবারো যে সেই পালবদল ঘটতে যাচ্ছে, তা অবশ্যম্ভাবী। রমিজ রাজার ঘনিষ্ঠ সূত্র পাকিস্তানি মিডিয়াকে জানিয়েছে, তিনি দ্রুতই পদত্যাগ করবেন। পিসিবির চেয়ারম্যান হয়ে স্বল্প সময়ের মধ্যে বেশ সফলতা দেখিয়েছেন রমিজ রাজা। দীর্ঘ ২৪ বছর পর তিনি অস্ট্রেলিয়াকে পাকিস্তান সফরে আনতে পেরেছিলেন। এটা তার বড় কৃতিত্ব। এছাড়া ভারতের সঙ্গে পাকিস্তানের খেলার বিষয়েও তার উল্লেখযোগ্য অগ্রগতি ছিল। অন্যদিকে চার জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের যে প্রস্তাব আইসিসিতে উত্থাপন করেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা, সেটাতে বাতিল করে দেয়া হয়েছে। আইসিসি বোর্ড তার এই প্রস্তাব অনুমোদন করেনি।

রমিজ রাজার এই প্রস্তাবটি নিয়ে বেশ উৎসাহ দেখিয়েছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশগুলো। বোর্ড মিটিংয়ে প্রস্তাবটি উত্থাপনও করেন পিসিবি চেয়ারম্যান। কিন্তু প্রস্তাবটি নিয়ে আলোচনার পর একে বাতিল বলে দেয় আইসিসি।

কারণ, চার জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য আইসিসির কাছে আগামী সাইকেলের মধ্যে কোনো সময় খালি নেই। আইসিসির নেট সাইকেল ৮ বছর মেয়াদি। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পর শুরু হবে, শেষ হবে ২০৩১ সালে।

এই আট বছরের জন্য এরই মধ্যে ক্রীড়াসূচি তথা ক্যালেন্ডার নির্ধারণ করে ফেলেছে আইসিসি। সেই ক্যালেন্ডার ধরেই এগুতে চায় ক্রিকেটের অভিবাবক সংস্থাটি। এর মধ্যে ভিন্ন কোনো কিছু আর প্রবেশ করাতে চায় না তারা।

তবে, রমিজ রাজা, যার নিজেরই পিসিবিতে অবস্থান নড়বড়ে হয়ে পড়েছে, তিনি একটু প্রবোধ নিতে পারেন যে, সপ্তাহজুড়ে আইসিসিতে তার প্রস্তাবটি নিয়েই আলোচনা হচ্ছে। প্রথমে আইসিসি চিফ এক্সিকিউটিভ (সিইসি) মিটিংয়ে আলোচনা হয়েছে। এরপর রবিবার বোর্ড মিটিংয়ে উত্থাপন হয়েছে বিষয়টা।

আইসিসির নিয়ম হলো তিনের অধিক দেশকে নিয়ে কোনো টুর্নামেন্ট আয়োজন করতে চাইলে সেটা নির্দিষ্ট কোনো দেশ আয়োজন করতে পারবে না। আয়োজনের সব দায়িত্ব দিতে হবে আইসিসিকে। তারাই এর সম্প্রচার স্বত্ব বিক্রি করবে, স্পনসর নেবে। অর্থাৎ আয়োজনের সঙ্গে বাণিজ্যিক সংযোগ- সব দায়িত্বই পালন করবে আইসিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App