×

আন্তর্জাতিক

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ: কে বসছেন ইমরানের মসনদে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ০৮:১৩ এএম

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ: কে বসছেন ইমরানের মসনদে?

পাকিস্তান মুসলিম লিগের প্রধান শাহবাজ শরীফ। ফাইল ফটো

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ: কে বসছেন ইমরানের মসনদে?

শনিবার রাতে অনাস্থা ভোট প্রশ্নে অধিবেশন চলাকালে পকিস্তান সংসদ এলাকার নিরাপত্তায় সংসদীয় সেনারা। ছবি: সংগৃহীত

পাকিস্তানে প্রধানমন্ত্রী নির্বাচন আজ: কে বসছেন ইমরানের মসনদে?

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা শাহবাজ শরিফ, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান এবং ইমরান খানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। ছবি: ভোরের কাগজ

পাকিস্তানে আজ সোমবার (১১ এপ্রিল) প্রধানমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে শনিবার দেশটির ইতিহাসে প্রথমবারের মতো অনাস্থা প্রস্তাবে হেরে যান ইমরান খান। রবিবার প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের মনোনয়নপত্র দাখিল করতে বলেছেন সংসদের ভারপ্রাপ্ত স্পিকার আয়াজ সাদিক।

এরই মধ্যে নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি এবং পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরীফ। সেদিক থেকে শাহবাজই এগিয়ে রয়েছেন।

এদিকে, ইমরান খানের প্রধানমন্ত্রীত্ব হারানোর পর পাঞ্জাব, সিন্ধু ও খাইবার পাখতুনখোয়ার অন্তত ৪০টি স্থানে বিক্ষোভকারীরা সমবেত হয়েছেন। সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খানের ডাকে তারা রাস্তায় নেমে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। তাদের জমায়েত থেকে বিভিন্ন শ্লোগান ভেসে আসছে।

ক্ষমতা থেকে উৎখাত হওয়ার পর এ আন্দোলনের ডাক দেন ইমরান খান। পিটিআই এসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে। নেতাকর্মীদের উদ্দেশে দলটি বলছে, যাতে তারা আন্দোলনের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে।

জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব পাস হওয়ার আগে ইমরান খান বলেন, পাকিস্তানে বিদেশি সরকার বসাতে দেবো না। আমরা এমন জাতি নই যে আমাদের টিস্যু পেপারের মতো ব্যবহার করা হবে।

সোমবার লন্ডনে নওয়াজ শরিফের সমর্থকদের সঙ্গে ইমরান খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। নওয়াজ শরিফেরা বাসভবনের সামনে ইমরানের সমর্থকরা বিক্ষোভ করার সময় এ সংঘর্ষের ঘটনা ঘটে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ইমরান খানের সমর্থকরা পাকিস্তানের জাতীয় পতাকা হাতে নিয়ে নওয়াজের বাসভবনের সামনে স্লোগান দিতে থাকে। এতে দুই পক্ষের মধ্যেই সংঘর্ষ বেঁধে যায়।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী সঙ্গে সঙ্গে নির্বাচনের ঘোষণা করতে পারেন বা চলতি অধিবেশনের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত সরকার চালিয়ে যেতে পারেন। সেক্ষেত্রে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত মেয়াদ আছে বর্তমান অধিবেশনের। তারপর ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত করতে হবে।

এর আগে শনিবার মধ্যরাতে ভাগ্য নির্ধারণী অনাস্থা প্রস্তাবের ভোটাভুটিতে অবশেষে হেরে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তার বিপক্ষে ভোট পড়ে ১৭৪টি। প্রস্তাব পাসের জন্য দরকার ছিল ১৭২ ভোট। এর মধ্য দিয়ে পাকিস্তানের ইতিহাসে সৃষ্টি হলো এক নতুন নজির। দেশটিতে এই প্রথম কোনো প্রধানমন্ত্রী অনাস্থা ভোটে ক্ষমতা হারালেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App