×

অর্থনীতি

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২২, ০৪:০৯ পিএম

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে

‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’ নামে একটি ক্লোজড অ্যান্ড মিউচুয়াল ফান্ড গঠন করেছে সিএমএসএফ। ছবি: ভোরের কাগজ

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’ নামে একটি ক্লোজড অ্যান্ড মিউচুয়াল ফান্ড গঠন করেছে। ফান্ড গঠনের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে সিএমএসএফেই ক্লোজড অ্যান্ড মিউচুয়াল ফান্ডটির কার্যক্রম চালু করতে চুক্তি স্বাক্ষর করেছে।

সম্প্রতি সিএমএসএফ ফান্ডের ট্রাস্ট ডিড এবং বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তির বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পেয়েছে। এরই ধারাবাহিকতায় আজ সোমবার ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তি স্বাক্ষর শেষে সিএমএসএফ এর সম্মানিত চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, পুঁজিবাজারের গুনগত মান উন্নয়নে এটি কমিশনের একটি প্রশংসনীয় উদ্যোগ। বাংলাদেশের গৌরবময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে গঠিত এই ফান্ডটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে জানিয়ে তিনি বলেন, বিএসইসি এবং সিএমএসএফ এই তহবিলটি গঠনের মাধ্যমে দেশের সেরা প্রতিষ্ঠানগুলোর সুসমন্বয় ঘটিয়েছে, যা বিনিয়োগকারীদের জন্য অবারিত সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। তিনি আরও বলেন, এই তহবিল ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা করবে এবং মিউচুয়াল ফান্ডের রোল মডেল হিসেবে কাজ করবে।

‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড’ এর স্পন্সর হল ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এবং সম্পদ ব্যবস্থাপক হিসেবে আছে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। এছাড়া ফান্ডটির কাস্টোডিয়ান হিসেবে ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিকে নিয়োগ দেয়া হয়েছে। সিএমএসএফ এর চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন এবং আইসিবি এএমসিএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা এ.টি.এম আহমেদুর রহমানের তত্ত্বাবধানে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি পরিচালিত হয়। ফান্ডের আকার ১০০ কোটি টাকা, যার ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। সিএমএসএফ স্পন্সর হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে, যা মোট বিনিয়োগের ৫০ শতাংশ।

অনুষ্ঠানে সিএমএসএফ এর গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ তারেক বলেন, এ ফান্ড গঠন বিএসইসি এবং সিএমএসএফের একটি সময়োপযোগী উদ্যোগ, যা সম্ভাবনাময় ক্ষেত্রগুলোতে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনবে।

আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন এ ফান্ডে শতভাগ সাবস্ক্রিপশন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, এ ফান্ডটির কার্যক্রম সফল হলে পুঁজিবাজারে ক্লোজড- অ্যান্ড মিউচুয়াল ফান্ড নিয়ে বিনিয়োগকারিদের ভীতি দূর হবে। সিএমএসএফ চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের খ্যাতি এবং অভিজ্ঞতার সম্মিলিত প্রয়াসে ফান্ডটি সফলতার দিকে এগিয়ে যাবে এবং পুঁজিবাজারে ইতিবাচক পরিবর্তন আনার মাধ্যমে বিনিয়োগকারিদের আস্থা বাড়াবে বলে তিনি দৃঢ় বিশ্বাস ব্যক্ত করেন।

সিএমএসএফের চিফ অব অপারেশন মো. মনোয়ার হোসেন বলেন, এ ফান্ড পুঁজিবাজারে স্থিতিশীলতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি ফান্ডের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থাগুলোর একযোগে কাজ করার প্রতি গুরুত্তারোপ করেছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিআইসি এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী মিন্টু। এছাড়াও ব্র্যাক ব্যাংকের প্রতিনিধি এবং সিএমএসএফ ও আইসিবিএমসিএলের কর্মকর্তা এবং সংবাদমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App